২০ রোজার মধ্যে ঈদ বোনাস ও মজুরিসহ সকল বকেয়া দিতে হবে

7

যুগবার্তা ডেস্কঃ শ্রমিকদের বেতন বোনাসের দাবিতে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশ থেকে ২০ রমজানের (২৬ মে) মধ্যে বেসিকের সমান ঈদ বোনাস ও মে মাসের সম্পূর্ণ মজুরিসহ সকল বকেয়া পরিশোধের দাবি জানানো হয়।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সভাপতি শ্রমিকনেতা অ্যাড. মন্টু ঘোষ এর সভাপতিত্বে এবং শ্রমিকনেতা এমএ শাহীনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার, কার্যকরি সভাপতি কাজী রুহুল আমীন, কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, দুলাল সাহা, দিলীপ নাথ, জালাল হাওলাদার, কে এম মিন্টু, মঞ্জুর মঈন, জয়নাল আবেদীন, কালিয়াকৈর আঞ্চলিক কমিটির সভাপতি আমিনুল ইসলাম, রানা প্লাজা শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুল ইসলাম, কারখানা শ্রমিক রীনা আক্তার, বাবুল হোসেন, মালেকা বেগম, শামীম আহমেদ প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, এই দেশে সবচেয়ে বিলাসবহুল জীবন যাপন করেন গার্মেন্ট মালিকরা কিন্তু শ্রমিকদের পাওনার কথা আসলে তারাই সবচেয়ে বিত্তহীন হয়ে যান। অথচ মালিকরা ঈদ উপলক্ষে কানাডা-আমেরিকা-মালয়েশিয়ায় পারি জমান কেনা-কাটা ও ঈদ উদযাপনের জন্য। প্রতি বছর ঈদ উৎসবের সময় গার্মেন্ট শ্রমিকরা উৎসব বোনাস থেকে বঞ্চিত হয়। ২০ রোজার মধ্যে বেতন বোনাস পরিশোধ করা না হলে ঈদের আগে শ্রমিকদের অনিশ্চয়তার মধ্যে ঠেলে দেয়া হবে।

আরও বলেন, বেসিকের সমান বোনাসের দাবি অন্যান্য বছরের মত এবারও যাতে সর্বত্র উপেক্ষিত না হয়। তিনি সংকট নিরসনে সরকারি সংস্থাগুলোর নির্বিকার ভূমিকার তীব্র নিন্দা জানান।