জরিপের ফলাফলে সুন্দরবনের বাঘের সংখ্যা ৮টি বেড়ে ১১৪টি

20

মোঃ নূর আলমঃ তিন বছরে সুন্দরবনের বাঘের সংখ্যা ৮টি বেড়ে ১১৪টি হয়েছে। সুন্দরবনের বাঘের অবস্থা-২০১৮ সমীক্ষায় এই তথ্য পাওয়া গেছে। আজ বুধবার বিকেলে ঢাকার আগারগাঁও বন ভবনে বন অধিদপ্তরের আয়োজনে সুন্দরবনের বাঘ জরিপের ফলাফল প্রকাশ এবং রিপোর্ট এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি এবং বিশেষ অতিথি ছিলেন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি।

বুধবার বিকেল ৪টায় বাঘ জরিপ ফলাফল প্রকাশ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান বনসংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী। অনুষ্ঠানে অন্যান্য বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মোহ্সীন চৌধুরী, অতিরিক্ত সচিব ড. মোঃ বিল্লাল হোসেন এবং ইউএসএইড’র মিশন ডিরেক্টর জেইনাহ সালাহী।

ঢাকার মিরপুরের আগারগাঁ বন ভবনে বন অধিদপ্তর আনুষ্ঠানিক ভাবে বাঘ শুমারি-২০১৮’র ফলাফল জানান। ২০১৫ সালের বাঘ শুমারিতে সুন্দরবনের বাঘের সংখ্যা ছিলো ১০৬টি। তখন পাগমার্ক ( পায়ের ছাপ ) পদ্ধতিতে বাঘ গণনা হয়। ২০১৮ সালের বাঘ গণনা সর্বাধূনিক ক্যামেরা ট্র্যাপিং পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। ইউএসএইড বাঘ প্রকল্পের আওতায় বনঅধিদপ্তর ২০১৮ সালে বাঘ গণনার কার্য্যক্রম শুরু করে। এ ব্যাপারে বন অধিদপ্তরকে সহায়তা করেন যুক্তরাষ্ট্রের স্মিথসনিয়ান কনজারভেশন ইনস্টিটিউটের ওয়াইল্ড টিম। আর গবেষণার তথ্য বিশ্লেসন ও প্রতিবেদন ˆতৈরীতে সহায়তা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ।

উল্লেখ্য বনের ১ হাজার ৬৫৯ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে জরিপটি করা হয়। এরমধ্যে খুলনার ১৬৫ ও বাগেরহাটের ২৮৫ বর্গ কিলোমিটার এলাকা জরিপের আওতাভূক্ত ছিলো।