বগুড়া উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী খালেদাসহ ৫ জন

4

যুগবার্তা ডেস্কঃ ক্ষমতাসীন আওয়ামীলীগ ও জাতীয় পার্টিরর পরে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে খালেদা জিয়াসহ ৫ প্রার্থীর নাম চূড়ান্ত করেছে বিএনপি। গতকাল সন্ধ্যায় নেওয়া এ সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছে দলটির নেতারা।

বিএনপি সূত্র জানায়, লন্ডনে থাকা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এমন নির্দেশনা দিয়েছেন। গতকাল মঙ্গলবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির নেতাদের সঙ্গে স্কাইপে কথা বলেন তারেক রহমান। বিকেল ৪ থেকে প্রায় এক ঘণ্টা কথা বলেছেন তিনি।

বগুড়া জেলা বিএনপির একনেতা বলেন, তারেক রহমান এই উপনির্বাচনের জন্য প্রথমেই খালেদা জিয়ার জন্য মনোনয়নপত্র তুলতে বলেছেন। দ্বিতীয় ব্যক্তি হিসেবে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক জি এম সিরাজকে মনোনয়নপত্র তুলতে বলেছেন।
আরো যাঁদের মনোনয়নপত্র নিতে বলা হয়েছে তাঁরা হলেন বগুড়ার পৌর মেয়র মাহবুবুর রহমান, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির নেতা রেজাউল করিম বাদশা ও জয়নাল আবেদীন চাঁন।

আরও জানান, যে এই সরকারের ইশারায় খালেদা জিয়াসহ জ্যেষ্ঠ নেতাদের অনেকের মনোনয়ন বাতিল হতে পারে। সে কারণে প্রস্তুতি হিসেবে পাঁচজনকে মনোনয়নপত্র তুলে রাখতে বলেছেন তারেক জিয়া।

বিএনপির শীর্ষ নেতার পক্ষ থেকে মনোনয়নপত্র তোলার এ নির্দেশনার মধ্যে দিয়ে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে দলের অংশ নেওয়ার বিষয়টি স্পষ্ট হলো।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত হন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়। এরই মধ্যে নির্বাচন কমিশন ওই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী, রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ মে এবং বাছাই ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩ জুন। ভোট গ্রহণ হবে আগামী ২৪ জুন।