সিপিবি’র ডাকে ‘কৃষক বাঁচাও সপ্তাহ’ শুরু

2

যুগবার্তা ডেস্কঃ প্রতিটি ইউনিয়নে ‘সরকারি ক্রয়কেন্দ্র’ চালু করে খোদ কৃষকের কাছ থেকে নির্ধারিত ১ হাজার ৪০ টাকা মণ দরে ধান ক্রয় করার দাবিতে ২০-২৬ মে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঘোষিত ‘কৃষক বাঁচাও সপ্তাহ’ শুরু হয়েছে আজ। প্রথম দিনে জামালপুর জেলার বিভিন্ন এলাকায় কৃষক-ক্ষেতমজুররা ধান ক্রয়ের দাবিতে বিক্ষোভ করেছে।

‘কৃষক বাঁচাও সপ্তাহ’-এর শুরুতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম এক বিবৃতিতে বলেন, মাঠ পর্যায়ের হিসাব থেকে দেখা যাচ্ছে উৎপাদন ব্যয়ের তুলানায় কম দামে বিক্রি করায় প্রতি মণ ধানে কৃষকের লোকসান হচ্ছে ন্যূনতম ২০০ টাকা। এতে ৪৮ লক্ষ হেক্টর জমিতে ৫ কোটি মণ বোরো ধান উৎপাদনকারী কৃষকরা ১ হাজার কোটি টাকার লোকসান গুণতে বাধ্য হচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, কৃষকরা কেনার সময় বেশি দাম দেয় আর বেঁচার সময় কম দামে বেঁচতে বাধ্য হয়। তাঁরা বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ‘এফএও’-এর এক সম্মেলনে সিদ্ধান্ত গৃহীত হয়েছিল চূড়ান্ত ভোক্তারা কোনো কৃষি পণ্য যে দামে কিনবে, সেই পণ্যের প্রাথমিক উৎপাদনকারী যেন কমপক্ষে তার ৭৫ শতাংশ দাম পায় তা নিশ্চিত করতে হবে।

নেতৃবৃন্দ কৃষক-ক্ষেতমজুর সংগঠনসমূহের দাবির সাথে ঐকমত্য পোষণ করে কৃষি পণ্যের জন্য লাভজনক দাম অর্থাৎ উৎপাদন ব্যয়ের দেড়গুণ দাম নিশ্চিত করার আহবান জানান।