আশ্রয়স্থল পাচ্ছে ৩ হাজার কুকুর

2

বরিশাল অফিসঃবরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) উদ্যোগে নগরের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বেওয়ারিশ কুকুরের জন্য একটি আশ্রয়স্থল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী তিন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শুরু হবে বলে বিসিসি কর্তৃপক্ষ জানিয়েছে।

বিসিসি জানায়, নাগরিকদের বিভিন্ন সমস্যার কথা চিন্তা করে মেয়রের নির্দেশে নগরের বিভিন্ন রাস্তায় ঘুরে বেড়ানো বেওয়ারিশ কুকুরের জন্য এ আশ্রয়স্থল বা পুনর্বাসনকেন্দ্র স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২৬ নম্বর ওয়ার্ডে জেলা প্রশাসনের অধীনে থাকা তিন একর জমি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জমির ব্যাপারে সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করেছেন। পাশাপাশি ওই জমি পরিদর্শনও করেছেন তিনিসহ বিসিসির উচ্চপদস্থ কর্মকর্তারা।

বিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন ডা. রবিউল ইসলাম জানান, নগরের রাস্তায় দিন দিন কুকুরের সংখ্যা বাড়ছে। অনেক কুকুর প্রায়ই অসুস্থ হয়ে পড়ছে। আবার তারা সাধারণ মানুষকে কামড়াচ্ছে এবং নানাভাবে বিরক্ত করছে।

আগে বিসিসির পক্ষ থেকে অভিযান চালিয়ে অসুস্থ কুকুর নিধন করা হতো। কিন্তু পশুপ্রেমীদের প্রতিবাদ ও পরিবেশবিদদের আপত্তির মুখে এটি বন্ধ করে দেওয়া হয়। তাই সম্প্রতি নির্দিষ্ট এলাকায় অভয়ারণ্যের মতো বেওয়ারিশ কুকুরের জন্য আশ্রয়স্থল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তিনি আরো জানান, আশ্রয়স্থলে কুকুরদের নিরাপদ আশ্রয়, খাদ্য, চিকিৎসা, টিকা এবং অন্যান্য সুবিধা নিশ্চিত করা হবে। কোনো কুকুর অসুস্থ হয়ে পড়লে তাকে অন্যদের কাছ থেকে বিচ্ছিন্ন করা হবে এবং স্থানীয় পশু চিকিৎসকের সহায়তায় যাবতীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, ‘রাস্তার কুকুর অসুস্থ হয়ে মানুষকে কামড়াচ্ছে, জলাতঙ্ক হচ্ছে। কিন্তু কুকুর আমরা মারতে পারব না। তাই এ উদ্যোগ।’-কালেরকন্ঠ