ধানের লাভজনক মূল্য দিতে হবে

3

যুগবার্তা ডেস্কঃ ধানসহ কৃষি পণ্যের লাভজনক মূল্যের দাবিতে জাতীয় কৃষক সমিতি আজ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদী মানববন্ধন করেছে।

জাতীয় কৃষক সমিতির কার্যকরী সভাপতি কৃষকনেতা মাহমুদুল হাসান মানিকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন কৃষকনেতা দীপংকর সাহা দিপু, খেতমজুর নেতা জাকির হোসেন রাজু, ওয়ার্কার্স পার্টির মহানগর সভাপতি আবুল হোসাইন, কৃষকনেতা বদরুল আলম, আবু সাঈদ, গৃহ শ্রমিকনেত্রী মুর্শিদা আখতার নাহার, যুবনেতা আব্দুল আহাদ মিনার, ছাত্রনেতা আব্দুল মোতালেব জুয়েল প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন জাতীয় কৃষক সমিতির প্রচার সম্পাদক মোস্তফা আলমগীর রতন।

মানববন্ধনে বক্তারা বলেন, কৃষক বাঁচলে- দেশ বাঁচবে। কৃষক তার কষ্টার্জিত ফসল ধান অভিমানে, রাগে, ক্ষোভে, কষ্টে ক্ষেতে আগুন ধরিয়ে পুড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। ধান উৎপাদনে যেখানে খরচ হয় অবস্থা ভেদে ৭শ টাকা থেকে ৮শ টাকা সেখানে বাজারে ধান বিক্রি হচ্ছে সাড়ে ৪শ টাকা থেকে ৫শ টাকা। আমদানীকারক-মিলার ও মধ্যস্বত্যভোগীদের সিন্ডিকেটের কারণে বাজারের এই অবস্থা। বাংলাদেশে মানুষের যেখানে প্রয়োজন প্রায় ৩ কোটি মেঃ টন, সেখানে ধানের উৎপাদন হয়েছে সাড়ে ৩ কোটি মেঃ টন। খাদ্য নিরাপত্তার জন্য এটা শুভ লক্ষণ। কিন্তু ধান আজ কৃষকের গলার কাটা হয়ে গেছে। অধিকন্ত খাদ্যমন্ত্রীর বক্তব্য অসহায় কৃষকের সাথে মসকরার সমতুল্য।
প্রতিবাদী মানববন্ধনে বক্তারা খাদ্যমন্ত্রীর বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, অবিলম্বে খোদ কৃষকের কাছ থেকে লাভজনক মূল্যে ধান কেনার আহবান জানান। একই সাথে বলেন, যদি ঐ পরিমাণ খাদ্য গুদাম সরকারের না থাকে তাহলে কৃষকের কাছ থেকে ধান কিনে ঐ কৃষকদেরকেই ধান রক্ষণাবেক্ষণেরর দায়িত্ব দেয়া হোক। অর্থমন্ত্রী যেখানে হাজার হাজার কোটি টাকা খেলাপি ঋণ মওকুফ করছেন সেখানে কৃষি ঋণের জন্য কৃষকের বিরুদ্ধে ১ লক্ষ ৬৫ হাজার মামলা হয়েছে।