মোংলায় স্থানীয় পর্যায়ে এসডিজি বাস্তবায়ন শীর্ষক কর্মশালা

14

মোঃ নূর আলমঃ ”স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট ( এসডিজি ) বাস্তবায়ন” বিষয়ক দিনব্যাপী কর্মশালা আজ বৃহস্পতিবার সকালে মোংলা উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট’র সহযোগিতায় উপজেলা অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার সকাল ১০টায় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং স্বাগত বক্তব্য দেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহি অফিসার খন্দকার রবিউল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হ্ওালাদার, খুলনা বিভাগীয় কমিশনারের কার্য্যালয়ের সিনিয়র সহকারি কমিশনার খাতুনে জান্নাত ও নাসরিন আক্তার। কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ্ওয়ামীলীগের সভাপতি অধ্যক্ষ সুনীল কুমার বিশ্বাস, মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম সরোয়ার, উপজেলা আ্ওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, পৌর আ্ওয়ামীলীগের সাধারণ সম্পাদক সেখ আব্দুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস কামরুন্নাহার হাই, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাংবাদিক মোঃ নূর আলম শেখ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নবনীতা দত্ত, ইউপি চেয়ারম্যান মোঃ ইস্রাফিল হোসেন, মোল্লা মোঃ তারিকুল ইসলাম, অধ্যক্ষ মাওলানা রুহুল আমীন, মোংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি এম এ মোতালেব, প্রধান শিক্ষক মনীন্দ্র নাথ হালদার, জেজেএস’র প্রকল্প সমন্বয়কারী মোঃ নাসিরউদ্দিন প্রমূখ।

কর্মশালায় এসডিজি’র অভীষ্ট -৫ সকলের জন্য পানি ও স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিতকরণ, অভীষ্ট-১৩ জলবায়ু পরিবর্তন এর প্রভাব মোকাবেলায় জরুরী কর্মব্যবস্থা গ্রহণ, অভীষ্ট-১৫ স্থলজ বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার ও সুরক্ষা প্রদান এবং টেকসই ব্যবহারে পৃষ্ঠপোষণা, টেকসই বন ব্যবস্থাপনা, মরুকরণ প্রক্রিয়ার মোকাবেলা এবং ভূমির অবক্ষয় রোধ ও ভূমির সৃষ্টি প্রক্রিয়ার পুনরুজ্জীবন এবং জীববৈচিত্র হ্রাস প্রতিরোধে স্থানীয় পর্যায়ে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কর্মশালায় সর্বসম্মতিক্রমে স্থানীয় পর্যায়ের সূচক হিসেবে নিরাপদ খাবার পানির সরবরাহ নিশ্চিতকরণ, নদী ভাঙ্গন রোধ ও জীববৈচিত্র সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। কর্মশালায় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, শিক্ষক-সাংবাদিক-ইমাম-এনজ্ওি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণী-পেশার শতাধিক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।