শ্রীলংকায় সিরিজ বোমা হামলায় ৩৫ বিদেশীসহ নিহত ১৮৫

1

যুগবার্তা ডেস্কঃ শ্রীলংকায় ইস্টার সানডে সমাবেশ বোমা হামলায় ৩৫ বিদপশীসহ ১৮৫ জন নিজত হয়েছে। এ হামলায় আহত হয়েছে অন্তত ৪ শতাধীক। আজ রোববার সকাল পৌনে ৯ টায় এ হামলার ঘটনা ঘটেছে।দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।২২ ও ২৩ এপ্রিল সাধারন ছুটি ঘোষনা করা হয়েছে।

আন্তর্জাতিক মিডিয়া গুলো জানায়, ইস্টার সানডে অনুষ্ঠান চলাকালে সকাল ৮ টা ৪৫ মিনিটে শ্রীলঙ্কার কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানের তিনটি গির্জায় বোমা বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময়ে দেশটির রাজধানীর অভিজাত তিনটি হোটেল সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারিতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

জানাগেছে, প্রথম বিস্ফোরণটি কলম্বোর সেন্ট এন্থনি চার্চ ও কাতুয়াপিটিয়ার সেন্ট সেবাস্থিয়ান চার্চে ঘটে। হামলার পর সেন্ট সেবাস্থিয়ানর ফেসবুক পাতায় বলা হয়েছে, আমাদের গির্জার বোমা হামলা হয়েছে, দয়া করে এগিয়ে আসুন এবং আপনার পরিবারের সদস্যরা থাকলে সাহায্য করুন। এই সিরিজ বোমা হামলার প্রায় ঘণ্টা খানেক পর আবার কলম্বো ও এর পার্শ্ববর্তী একটি শহরে আরও দুইটি বোমা বিস্ফোরণ ঘটে। এি হামলায় ব্রিটিশ, মার্কিন, জাপানিসহ মোট ৩৫ জন বিদেশির মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

এই সিরিজ বোমা হামলার ঘটনার পর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এক বিবৃতিতে দেশটির জনগণকে শান্ত থাকতে এবং সেইসঙ্গে এ বর্বর ঘটনার তদন্তে দেশটির কর্তৃপক্ষকে সমর্থন জানাতে আহ্বান জানিয়েছেন।এছাড়া দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ এক জরুরি বৈঠক ডেকেছেন। দেশটিতে আগামীকাল সোমবার পর্যন্ত জরুরী অবসৃথা জারি করা হয়েছে। এ ছাড়া আগামী দু’দিন সাধারন ছুটি ঘোষণা করা হয়েছে।

এ হামলার দায় এখন পর্যন্ত কোন সন্ত্রাসী গোষ্ঠী স্বীকার করেনি।

ন্যাক্কারজনক হামলায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্ব নেতারা নিন্দা জানিয়েছেন।

ঢাকাসহ সারাদেশে পুলিশকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।