সামাজিক প্রতিবাদ-প্রতিরোধে রূপ দিতে হবে–মেনন

3

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি মাদ্রাসা অধ্যক্ষের যৌন নিপীড়ন ও আগুনে পুড়িয়ে মারার বিরুদ্ধে মাদ্রাসা ছাত্রী নুসরাতের একক প্রতিবাদকে সামাজিক প্রতিবাদ-প্রতিরোধে রূপ দিতে হবে। এ জন্য সকল গণ ও সামাজিক সংগঠনের প্রতি আহবান জানিয়েছেন।

আজ বিকেলে রাজধানীর তোপখানা রোডস্থ পার্টি কার্যালয়ে বিভিন্ন গণসংগঠনের এক যৌথ সভায় একথা বলেন তিনি।

মেনন বলেন নুসরাত ঐ প্রতিবাদ করতে গিয়ে যে অনন্য উদাহরণ রেখে গেলেন তা রাষ্ট্র ও সমাজড়কে নতুন ভাবে জাগ্রত করবে। ঐ যৌননিপীড়ণ ও আগুনে পুড়িয়ে মারার চেষ্টার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশের পরও স্থানীয় পুলিশ প্রশাসন ও দলীয় নেতাদের ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার ঘৃণ্য অপচেষ্টার নিন্দা জানিয়ে মেনন বলেন, এসব ক্ষেত্রে ধর্মীয় প্রশ্নকে সামনে এনে অপরাধ আড়াল করার প্রচেষ্টা রাষ্ট্র ও প্রশাসনকেও প্রশ্নবিদ্ধ করে।

মেনন বলেন, কেবল নারী অধিকারের বিষয়েই নয়, ইউটিউবে প্রচারিত বিভিন্ন ওয়াজ মাহফিলে বাংলাদেশের জাতীয় সংগীত, ˆবৈশাখের নববর্ষ অনুষ্ঠানের মত প্রতিষ্ঠিত বিষয়ে কেবল বিষোদাগার করাই হচ্ছে না এ বিষয়ে সরকারকে চ্যালেঞ্জও করা হচ্ছে। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত এ ধরনের রাষ্ট্র ও সরকারবিরোধী প্রচার কাজের ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইনের কোনই ব্যবস্থা নেয়া হচ্ছে না।

পার্টির মহানগর কমিটির সভাপতি কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে গণসংগঠনসমূহের যৌথ সভায় নুসরাতকে যৌন নিপীড়ন ও আগুনে পুড়িয়ে হত্যার বিরুদ্ধে আগামী ১৬ এপ্রিল দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়।