বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

3

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ হার্ট রিসার্চ এসোসিয়েশন এর আয়োজনে গত ৭ এপ্রিল রাজধানীর নয়াপল্টনে ঢাকা মিডিয়া ক্লাব লিঃ মিলনায়তনে এক আলোচনা সভা সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট ও ইউনিভার্সাল কার্ডিয়াক হাসপাতালের চিফ কার্ডিয়াক সার্জন প্রফেসর ডাঃ নাসির উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বিশ্ব স্বাস্থ্য দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সাবেক ডীন অধ্যাপক আ ব ম ফারুক, ফার্মেসী বিভাগের অধ্যাপক ড. রায়হান, কোয়ালিটি ফার্মার এমডি আব্দুস সাত্তার, জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠক প্রীতি সারমান, ঢাকা মিডিয়া ক্লাবের প্রেসিডেন্ট অভি চৌধুরী, আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সাধারণ সম্পাদক মোঃ রোকনউদ্দিন পাঠান, ব্যাংকার রতন কুন্ডু, অধ্যাপক ছিদ্দিকুর রহমান, আনন্দ কুমার সেন, নেহেদ আলী প্রমুখ।

বাংলাদেশ হার্ট রিসার্চ এসোসিয়েশন এর যুগ্ম সম্পাদক মতিউর রহমান লাল্টু’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আ ব ম ফারুক বলেন, ‘বাংলাদেশ চিকিৎসা বিজ্ঞান ও সেবার ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। ১৬ কোটি মানুষের স্বাস্থ্য সুরক্ষা দুরূহ কাজ। এরপরেও কিছু কিছু ক্ষেত্রে আমাদের সফলতা নজর কেড়েছে। দেশে বিশ্বমানের হাসপাতাল হয়েছে, মানসম্মত ঔষধ তৈরী হচ্ছে এবং বিশেষজ্ঞ চিকিৎসক রোগীর সেবা দিচ্ছে। সফলতার এই অগ্রযাত্রা ধরে হবে এবং চিকিৎসা সেবা সহজলভ্য করা ও সরকারী মনিটরিং ব্যবস্থা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা দরকার।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডাঃ নাসিরউদ্দিন বলেন, দেশ স্বাধীন হওয়ার পূর্বে এই বাংলায় মানুষের গড় আয়ু ২৭ বছর থেকে এখন বৃদ্ধি পেয়ে ৭২ বছর হয়েছে। এতেই বুঝা যায় এদেশে চিকিৎসা সেবার উন্নতি হয়েছে। স্বাস্থ্য সেবা লাভের অধিকার সকল নাগরিকের জন্মগত অধিকার। কোন মানুষই যাতে বিনা চিকিৎসায় মৃত্যু না হয়, তার দায়িত্ব রাষ্ট্রের। আর নিম্ন আয়ের সাধারণ মানুষ যাতে চিকিৎসা পায়, এটা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।