বিশ্বকাপে নিরাপত্তা নিয়ে বিসিবিকে আশ্বস্ত করল আইসিসি

2

ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন তামিম-মাহমুদউল্লাহরা। ক্রাইস্টচার্চ টেস্ট বাতিল করে শনিবার রাতে দেশে ফিরেছে বাংলাদেশ দল।

এ ঘটনার পর থেকেই বাংলাদেশ দলের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে টনক নড়েছে সবার। দুই মাস পরই ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে। তার আগে এমন সন্ত্রাসী ঘটনা নাড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি)। বিশ্বকাপে প্রতিটি দলকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার আশ্বাস জানিয়ে সব দেশের মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছেও একটা নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে আইসিসি।

এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আইসিসি সব সময়ই কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে। তারা আমাদের কাছে কঠোর নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে। নিরাপত্তা নিয়ে সব দেশের কাছেই তারা পরিকল্পনা পাঠাচ্ছে।

এ ঘটনার পর আইসিসি এখন আরও সতর্ক হবে, আরও সচেতন হবে।’ তিনি বলেন, ‘কিছু ঘটনা এর আগে ইংল্যান্ডেও ঘটেছে।

নিউজিল্যান্ডে ঘটে যাওয়া এ ঘটনার পর আরও সতর্কতা বাড়বে। যে বোর্ডগুলো নিরাপত্তা নিয়ে একটু উদার থাকে, আয়োজক দেশের ওপর নির্ভর করে, তারাও হয়তো ইংল্যান্ডের নিরাপত্তা নিয়ে আরও সতর্ক থাকবে।’

শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার পর বাংলাদেশ ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের আলোচনার মাধ্যমে তৃতীয় ও শেষ টেস্ট বাতিল করা হয়েছে।

এরপর থেকেই কিউই ক্রিকেট বোর্ড বিসিবির সঙ্গে সব সময় যোগাযোগ রেখেছে। নিউজিল্যান্ডকে যেন ভুল না বোঝে বিসিবি এজন্য নানাভাবে তারা বোঝানোর চেষ্টা চালিয়ে গেছে। অনাকাক্সিক্ষত এই ঘটনার জন্য বিসিবির কাছে দুঃখপ্রকাশও করেছে কিউই বোর্ড।

দুই বোর্ডের মধ্যে যেন কোনো সম্পর্কের ফাটল না ধরে সেটাও বোঝানোর চেষ্টা চালিয়ে গেছে তারা।

নিজামউদ্দিন মনে করছেন সফরকারী দলকে নিরাপত্তা দেয়ার দায়িত্ব আয়োজক দেশেরই। তিনি বলেন, ‘কোনো দেশ যখন সফরে যায় তখন তাদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আয়োজক দেশেরই। এই নিয়মটাই প্রচালিত। কিন্তু আমাদের এখন আরও সতর্ক থাকতে হবে।’-যুগান্তর