কাল সারাদেশে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

2

যুগবার্তা ডেস্কঃ আগামীকাল সারা দেশে অনুষ্ঠিত হবে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন। সারাদেশে নির্বাচনের সকল প্রস্তুতি নেয়া হয়েছে। আজ বিকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে এ কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা দীপু মনি।

এই সময় মন্ত্রী বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিখন-শিখানো কার্যক্রমে শিক্ষকমন্ডলীকে সহায়তা করা, শিক্ষা প্রতিষ্ঠানে ঝরে পড়া রোধ করার লক্ষ্যে সরকার এই উদ্যোগ গ্রহন করেছে।

কাল সকাল ৯.০০ টা হতে দুপুর ২.০০ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। দেশের ৮টি বিভাগ ও ৮টি মহানগরের আওতাধীন মোট ৫৫৯টি উপজেলায় মোট ২২৯৬১ টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। তন্মধ্যে ১৬২৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে। এবছর মাধ্যমিক বিদ্যালয়ে ১,২৯,৯৬০টি পদের জন্য ২,৩১,১২৬ জন শিক্ষার্থী এবং মাদ্রাসায় ৫৩,৭২৮টি পদের জন্য ৯৩,৭১০ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছে। অর্থাৎ ১,৮৩,৬৮৮ টি পদের বিপরীতে মোট ৩২৪৮৩৭ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছে। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১,১৪,৯৫,৬১৮ তন্মধ্যে ছাত্রী ৬৩,০৪,৫০১(৫৪.৮৪%)জন।

নির্বাচনে নির্বাচন কমিশন , প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবে। নির্বাচন উপলক্ষে ব্যানবেইস-এ একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ফোন নম্বর: ০২-৫৫১৫১৮১৭, স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধি (পোর্ট ফোলিও) সমুহ হল পরিবেশ সংরক্ষণ (আঙ্গিনা, টয়লেট পরিষ্কার এবং বর্জ ব্যবস্থাপনা), পুস্তত ও শিখন সামগ্রী, স্বাস্থ্য,ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানি সম্পদ, বৃক্ষ-রোপন, বাগান তৈরী ইত্যাদি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অর্ভ্যথনা ও আপ্যায়ন এবং আই.সি.টি.।

নির্বাচন অনুষ্ঠানের পরবর্তী সাত দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে স্টুডেন্টস কেবিনেট এর প্রথম সভা অনুষ্ঠিত হবে।