আপনার সন্তান কি গণিত ভয় পায়?

15

বিজ্ঞাননবাক্সঃ সায়মাকে যদি আপনি জিজ্ঞেস করেন ক্লাসে ওর প্রিয় সাবজেক্ট কী, ও সাথে সাথে বলবে, ‘ম্যাথ’! এই ম্যাথ অলিম্পিয়াডেও অংশগ্রহণ করছে সে। মজার ব্যাপার হলো, সে সবসময় গণিতে এমন আগ্রহী ছিলো না। গণিতকে তার রসকষহীন বিষয় মনে হতো। তাহলে কীভাবে সে এমন বদলে গেলো! তাকে বদলে যেতে সাহায্য করেছে তার বাবা এবং শিক্ষক। কীভাবে এই অসাধ্য সাধন হলো? আসুন জেনে নেই কিছু চমৎকার পদ্ধতি!

১। বাস্তব জীবনের উদাহরণ দিন
আমাদের বাস্তব জীবনে গণিতের অজস্র উদাহরণ ছড়িয়ে ছিটিয়ে আছে। প্রতিমুহূর্তেই আমাদের অংক কষতে হচ্ছে। বাজারের বিল দিতে গিয়ে তাকে অংক শেখাতে পারেন, বাসে চড়ার সময় গতি, ত্বরণ ইত্যাদির হিসেব বুঝিয়ে দিতে পারেন, এমন কী সঙ্গীতের বিভিন্ন স্কেল যে অংক মেনেই হয়, তাও বলতে পারেন! এতে করে ওর মধ্যে আগ্রহ তৈরি হবে।

২। ইউটিউবে গণিতের ভিডিও দেখাতে শেখান
বেশি দূর যেতে হবে কেন, আমাদের দেশের চমক হাসানই তো বড় উদাহরণ! গণিত নিয়ে তার ভিডিওগুলি একবার দেখা শুরু করলে শেষ না করে ওঠাই মুশকিল! ইউটিউবে এমন আরো অনেক চ্যানেল আছে গণিতের। যেমন- Khan academy, 10 Minute School ইত্যাদি। এই চ্যানেলগুলি তাকে গণিতে আগ্রহী করে তুলবেই!

৩। বিভিন্ন বোর্ড গেম এবং কম্পিউটার গেম খেলতে দিতে পারেন
কম্পিউটার বা মোবাইল যখন ব্যবহার করতেই হবে, ভালো কাজেই করুক! নানারকম গেম আছে, যেগুলি খেললে মস্তিষ্কের চর্চা হয়, বাড়ে গাণিতিক দক্ষতা। যেমন মাইনসুইপার, সুডোকু, ইত্যাদি। আপনার সন্তানকে এসব গেম খেলতে দিলে তার উপকারই হবে। বোর্ডগেমগুলিতে নানারকম হিসেব করতে হয়, যা গাণিতিক দক্ষতা বাড়াতে সহায়ক। ডোমিনোস, মোনোপোলি ইত্যাদি বোর্ড গেম গণিত শিখতে সাহায্য করে।

সন্তানের লেখাপড়া নিয়ে চিন্তিত? নিজেই হয়ে যান না হাউজ টিউটর!

৪। বিখ্যাত গণিতবিদদের গল্প শোনান
গণিতবিদদের জীবনে নানারকম দূর্দান্ত গল্প আছে। রামানুজন, পিথাগোরাস, ইউক্লিডদের জীবনের গল্প শোনালে সে উদ্দীপ্ত হবে। তাদের জীবন নিয়ে নানারকম চমৎকার জীবনীগ্রন্থও আছে। সেগুলিও পড়তে দিতে পারেন।

৫। বিভিন্ন রকম ডিজাইন শেখান
ছবি আঁকা এবং কারুশিল্পের সাথে গণিতের নিবিড় সম্পর্ক আছে। ছবি আঁকতে হলে অথবা কোন কিছু বানাতে গেলে নানারকম মাপ নিতে হয়, জ্যামিতিক আকৃতি সম্পর্কেও ধারণা থাকতে হয়। বাচ্চারা ছবি আঁকা বা কোন কিছু তৈরি করার সময় এতকিছু জেনে বুঝে করে না। কিন্তু আপনি চাইলে তাকে জ্যামিতির ছোট ছোট সংজ্ঞা, বিভিন্ন আকৃতি সম্পর্কে ধারণা এই কর্মকান্ডের মাধ্যমেই দিতে পারেন! জ্যামিতি শেখানোর জন্যে এটি একটি চমৎকার পদ্ধতি!