অনলাইন মিডিয়াকে নীতিমালার আওতায় নিবন্ধিত হতে হবে–তথ্যমন্ত্রী

5

প্রবীর আইচঃ তথ্যমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ বলেছেন, সব অনলাইন মিডিয়াকে নীতিমালার আওতায় নিবন্ধিত হতে হবে। দেশে অনলাইন মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। ২০০৮ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪০ লাখ। আর এখন ৮ কোটির বেশি। অনলাইন মিডিয়া কয়েক হাজার। আমরা অনলাইন নীতিমালা করছি।

সোমবার জাতীয় সংসদ অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য নাসরিন জাহান রত্নার এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, নীতিমালাটি মন্ত্রিসভায় অনুমোদন হলে সম্প্রচার নীতিমালা আইনে প্রবর্তন করার পর আইনে রূপান্তর হলে অনলাইন মিডিয়াকে নিবন্ধনের আওতায় আনার ব্যবস্থা নিয়েছি। এরই মধ্যে কয়েকটি অন লাইন মিডিয়ার তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সমস্ত অনলাইন মিডিয়াকে নীতিমালার আওতায় নিবন্ধিত হতে হবে।

সরকারি দলের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নে তিনি বলেন, অশ্লীল চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন এবং ভিডিও পাইরেসি বন্ধ করতে তথ্য মন্ত্রণালয় একটি টাস্কফোর্স গঠন করেছে। এই টাস্কফোর্স পর্নো বা অশ্লীল ভিডিও এবং পাইরেসির কারণে সিডি ও ভিডিও জব্দ করে থাকে। এছাড়া দায়ীদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়।