১১ মার্চ ডাকসু নির্বাচন

6

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে। নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষণা করেছে আজ।

সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এসএম মাহফুজুর রহমান।

এ সময় তিনি বলেন, ডাকসু নির্বাচনে ২৫ পদে ভোট গ্রহণ হবে ১১ মার্চ।মনোনয়নপত্র বিতরণ করা হবে ১৯-১৫ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র জমা ও বাছাই করা হবে ২৬ ফেব্রুয়ারি। প্রার্থীর তালিকা প্রকাশ ২৭ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহার ২ মার্চ ও প্রার্থীদের চূড়ান্ত তালিকা ৩ মার্চ এবং সম্পূরক ভোটার তালিকা প্রকাশ ৫ মার্চ।

তিনি আরও বলেন, ‘সংশ্লিষ্ট হলের ভোটার এবং যারা এই হলে আবাসিক বা অনাবাসিক সকলেই নিজ নিজ হলের কেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোটপ্রদান করবেন। একই সঙ্গে চিফ রিটার্নিং অফিসার বিশেষ কোনো পরিস্থিতি বা এই ধরনের কোনো কারণে যদি কোনো অবস্থার তৈরি হয় তাহলে এই সময়সূচির মধ্যে কোনো পরিবর্তন আনতে পারেন।

প্রায় ২৮ বছর বন্ধ থাকার পর আদালতের নির্দেশে অবশেষে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। নির্বাচন অনুষ্ঠানে ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠকও করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত ২৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসু সভাপতি ড. মো. আখতারুজ্জামান ১১ মার্চ ডাকসু নির্বাচনের তারিখ হিসেবে ঘোষণা করেন। এরই মধ্যে গঠনতন্ত্র সংশোধন ও আচরণবিধি প্রণয়নের কাজ শেষ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. এসএম মাহফুজুর রহমানকে প্রধান রিটার্নিং অফিসার এবং আরও পাঁচজনকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়।