জাবিতে সেলিম আল দীনের ১১তম প্রয়াণ দিবস পালন

22

জাবি প্রতিনিধিঃ নাট্যচার্য অধ্যাপক সেলিম আল দীনের ১১তম প্রয়ান দিবস উপলক্ষ্যে ১৪ ও ১৫ জানুয়ারি ২দিন ব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

সোমবার দুপুর একটায় নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক প্রফেসর হারুন অর রশীদ খানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে একটি স্মরণ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান পরিদর্শন করে নাট্যচার্যের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রাটি উদ্বোধনের সময় প্রফেসর হারুন অর রশীদ খান বলেন, ‘নাট্যচার্যের প্রয়াণ দিবসে আমরা শ্রদ্ধাভরে তাকে স্মরণ করছি। আমরা সেলিম আল দীনের নাট্য চর্চা নন্দনতত্ত্ব সকলের মাঝে পৌছে দিতে চাই’।
নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজনরা উক্ত শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
এরপরে নাট্যচার্যের সমাধিস্থলে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।
এছাড়াও নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে রয়েছে দুপুর ২ টায় আলোকচিত্র প্রদর্শনী ‘বারীণ ঘোষের’ ক্যামেরায় সেলিম আল দীন, দুপুর আড়াইটায় ‘সেলিম আল দীন এই যে আমি : অন্তর্গত আলোক’ শীর্ষক সেমিনার। সন্ধ্যা সাড়ে ছয়টায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় নাটক ‘চন্দ্রাবতী’।
দ্বিতীয় দিন মঙ্গলবার (১৫ জানুয়ারি) থাকছে- সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয় পুরাতন কলা ভবনের মৃৎ মঞ্চে সঙযাত্রা এবং সন্ধ্যা ছয়টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কিশোরগঞ্জের ইসলাম উদ্দিনের পালাগান।