উন্নয়ন প্রকল্প থেকে অর্জিত মুনাফা ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠির উন্নয়নের কাজে লাগান

4

মোংলা অফিসঃ অবকাঠামোগত উন্নয়ন ও শিল্পায়নের জমি অধিগ্রহণ কোন কোন ক্ষেত্রে মানবিক বিপর্যয় ঘটাচ্ছে। এর ফলে উল্লেখযোগ্য সংখ্যক পরিবারকে স্থানান্তরিত এবং তাদের পেশার জীবন-জীবিকার পরিবর্তন করতে হচ্ছে। যা অনেক ক্ষেত্রে অমানবিক পরিস্থিতির উদ্রেক ঘটাচ্ছে। কৃষি উৎপাদন কমে যাওয়া এবং পরিবেশ-প্রতিবেশের ক্ষতির বিষয়টি মানুষকে ভাবিয়ে তুলছে। তাই উনśয়ন প্রকল্প থেকে অর্জিত মুনাফা ক্ষতিগ্রস্থ পরিবার ও দেশের প্রান্তিক জনগোষ্ঠির উনśয়নের কাজে লাগাতে হবে। শুক্রবার বিকেলে খানজাহান আলী বিমান বন্দর, খুলনা-মোংলা রেললাইন স্থাপন, শিল্পায়নসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কারনে উচ্ছেদকৃত পরিবারের পুনর্বাসন এবং ভূমিহীনদের মাঝে খাসজমি বিতরনের দাবীতে মোংলা-রামপাল সীমান্তে গোনাব্রীজ বাজারে মোংলা-রামপাল নাগরিক সমাজ আয়োজিত হাট সভায় বক্তারা এ কথা বলেন।

শুক্রবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হাট সভায় সভাপতিত্ব করেন মোংলা নাগরিক সমাজের সভাপতি সাংবাদিক মোঃ নূর আলম শেখ। সভায় বক্তব্য রাখেন নাগরিক নেতা মনীন্দ্রনাথ রায়, বাপা নেতা নাজমুল হক, রাকেশ সানা প্রমূখ।

হাট সভায় বক্তারা আরো বলেন উন্নয়ন প্রকল্পের ফলে দেশের আর্থিক প্রবৃদ্ধি হলেও অন্যদিকের ক্ষতি পুষিয়ে নেয়া যাচ্ছেনা। একদিকে কিছু সুবিধার কথা বলা হলেও অন্যদিকে বেশ কিছু অসুবিধা প্রতীয়মান হচ্ছে। একটা বিষয় খুব পরিস্কার বিনিয়োগের সুবিধাভোগী দেশের সকল জনগন নয়।

বক্তারা উনśয়ন প্রকল্পের দ্বারা ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য মানসম্মত আবাসন ব্যবস্থা, উপযুক্ত ক্ষতিপূরণ, সরকারি ভাতা, প্রশিক্ষণ, কর্মসংস্থান, স্বল্পসূদে ঋণ প্রদান এবং প্রকৃত ভূমিহীন পরিবারের মাঝে খাসজমি বিতরনের দাবী জানান।