অক্টোবর বিপ্লবের প্রেরণায় গণতন্ত্র ও মানব-মুক্তির সংগ্রামকে বেগবান করতে হবে–সেলিম

15

যুগবার্তা ডেস্কঃ সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের চেতনাকে ধারণ করে মানব মুক্তির সংগ্রামকে বেগবান করতে হবে। এই লড়াই-সংগ্রামের অংশ হিসেবে গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইকেও কমিউনিস্টদেরই অগ্রসর করে নিয়ে যেতে হবে।

মহান রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০১তম বার্ষিকীতে বুধবার বিকেলে পুরানাপল্টনস্থ মৈত্রী মিলনায়তনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় একথা বলেন তিনি।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী, গ্রন্থ প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সিপিবি’র সাবেক সভাপতি, উপদেষ্টা সদস্য কমরেড মনজুরুল আহসান খান, সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদ, রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদের সভাপতি চলচ্চিত্র নির্মাতা মসিহউদ্দিন শাকের, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু। আলোচনা সভা প্রবন্ধ উপস্থাপন করেন সিপিবি’র সভাপতিমন্ডলীর সদস্য কমরেড অনিরুদ্ধ দাশ অঞ্জন ও সভা সঞ্চালনা করেন সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড মো. কিবরিয়া।

কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, সোভিয়েত সমাজতান্ত্রিক বিপ্লব সারা দুনিয়ার মানবজাতির মুক্তির সংগ্রামে প্রেরণার উৎস। মানব মুক্তির ইতিহাসে অক্টোবর বিপ্লব ও তার নেতা মহামতি লেনিনের নাম চিরঅক্ষয় হয়ে থাকবে। একথা দৃঢ়তার সাথে বলা যায়, সমাজতন্ত্রই মানব মুক্তির সত্যিকারের পথ। মহান অক্টোবর বিপ্লব বিশ্ববাসীর কাছে নতুন তাৎপর্য নিয়ে সারা দুনিয়ার শোষিত-মেহনতি মানুষকে অনুপ্রাণিত করে চলেছে।