বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বের সক্ষমতা অর্জন করেছে–মোস্তাফা জব্বার

1

যুগবার্তা ডেস্কঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, অতীতে তিনটি শিল্প বিপ্লব মিস করলেও বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্বের সক্ষমতা অর্জন করেছে। নিজস্ব অর্থায়নে বাংলাদেশ হাজার হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে। বাংলাদেশের এ বিস্ময়কর অর্জনের রহস্য নিয়ে আন্তর্জাতিক গবেষণা সংস্থা অধীর আগ্রহ নিয়ে কাজ করছে। দেশের এই অগ্রযাত্রাকে আরো বেগবান করতে দেশের তরুণ সমাজকে যুগোপযোগী করে গড়ে তুলাপ্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমাদের তরুণরা অত্যন্ত মেধাবী, তাদের হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাবে।

মন্ত্রী আজ ঢাকায় বিদ্যুৎ ভবনের মুক্তি হলে ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার তৃতীয় বার্ষিকী উপলক্ষে ময়মনসিংহ বিভাগ সমিতি, ঢাকার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দূরদৃষ্টি সম্পন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের জন্য প্রয়োজন দুরদৃষ্টিসম্পন্ন নেতৃত্ব। ময়মনসিংহ বিভাগীয় সদর দপ্তরকে আধুনিক একটি বিভাগীয় শহর হিসেবে গড়ে তুলতে গৃহীত পরিকল্পনা বাস্তবায়িত হলে এটি হবে দেশের অন্যতম একটি আধুনিক নগর। তিনি বলেন, একটি উন্নত বাংলাদেশ বিনির্মাণে যুদ্ধের ধ্বংশের ভয়াবতার ওপর দাঁড়িয়েও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক শিক্ষাকে জাতীয় করণ করেছিলেন। তিনি আন্তর্জাতিক কানেকটিভিটি প্রতিষ্ঠায় ১৯৭৩ সালে আইটিইউ এর সদস্য পদ অর্জন এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা করেন। পঁচাত্তরের ১৫ আগস্টের পর দীর্ঘ ২১ বছর দেশ পশ্চাৎপদতার দিকে ধাবিত হয়। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্লের সোনার বাংলা প্রতিষ্ঠার বাস্তবায়নের লক্ষ্যে যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রাহণ ও বাস্তবায়ন করেন। ২০০৯ সাল থেকে ২০১৮ সালের বর্তমান সময় পর্যন্ত তার গৃহীত বিভিন্ন কর্মসূচি বাংলাদেশকে আজ বিশ্বে উন্নয়নের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। বৈশ্বিক উন্নয়নের প্রতিটি সূচকে অভাবনীয় সফলতার স্বাক্ষর রাখছে বাংলাদেশ।

তথ্যপ্রযু্িক্ত মন্ত্রী বলেন, আমাদের নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী। নতুন প্রজন্মের বিপুল সম্ভাবনাময়
প্রতিভাকে চলমান ডিজিটাল শিল্প বিপ্লবকে গতিশীল করতে কাজে লাগাতে হবে।

ময়মনসিংহ বিভাগ সমিতি, ঢাকা‘র সভপতি ম. হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে পিএসসি সদস্য উজ্জল বিকাশ দত্ত, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম বিভাগের
সচিব রিয়ার এডমিরাল ( অব) মো: খোরশেদ আলম,সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো: নজরুল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাসিস বসু. ময়মনসিংহ বিভাগ উন্নয়ন সমন্বয় পরিষদ সভাপতি এডভোকেট মো: আনিসুল হক, বাংলাদেশ ফেড়ারেল সাংবাদিক ইউনিয়ন সভাপতি মোল্লা জালাল এবং ময়মনসিংহ বিভাগ সমিতির সহ সভাপতি ইঞ্জিনিয়ার রাশেদুল হাসান বক্তৃতা করেন।

ময়মনসিংহ বিভাগ উন্নয়ন মূলপরিকল্পনা উপস্থাপন করেন ড. খুরশীদ জাবিন হোসেন।