‘মননে রবীন্দ্র-নজরুল’ শীর্ষক আলোচনা

1

যুগবার্তা ডেস্কঃ চারণ সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে মিরপুরের ওয়াই এমসিএ বিদ্যালয়ে আজ শুক্রবার বিকেলে ‘মননে রবীন্দ্র-নজরুল’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রীণ বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক শামীম মন্ডল ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কেন্দ্রীয় ইনচার্য ইন্দ্রাণী ভট্টাচার্য সোমা।

ইন্দ্রাণী ভট্টাচার্য সোমা বলেন, সাম্প্রদায়িকতার বিষবাষ্প সমাজকে আচ্ছন্ন করে রেখেছে। মননশীলতা, যুক্তিবোধ ও নৈতিকতা সমাজ থেকে হারিয়ে যেতে বসেছে। আমরা অন্ধকারে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছি। চারণ সাংস্কৃতিক কেন্দ্র মনে করে, অতীতের উন্নত সংস্কৃতির পথ ধরেই আগামীর পথ নির্মিত হবে। এক্ষেত্রে রবীন্দ্রনাথ ও নজরুল আজও অনেক প্রাসঙ্গিক। তাদের লেখা থেকে শিক্ষা নিয়েই রচিত হবে আগামী দিনের উন্নত সংস্কৃতি।
অধ্যাপক শামীম মন্ডল বলেন, সমাজের নানা অসঙ্গতি দূর করার ক্ষেত্রে রবীন্দ্রনাথ ও নজরুলের ভূমিকা ছিল। তাদের দেখানো পথ আমাদের অনুসরণ করতে হবে। নৈতিক মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য রবীন্দ্রনাথ ও নজরুল পাঠের কোন বিকল্প নেই। তাদের চিন্তা শুধু জানলেই হবে না, সেগুলো চর্চাও করতে হবে।