শিক্ষা ও স্বাস্থ্য খাতে এডিবির ৬১কোটি ডলার ঋণ চুক্তি

1

যুগবার্তা ডেস্কঃ এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রাথমিক শিক্ষা ও স্বাস্থ্য খাতে ৬১ কোটি ডলার ঋণ দেবে। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ ইআরডি সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর হয়েছে। অর্থনেতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান থেকে জানানো হয়, বাংলাদেশের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে (পিইডিপি-৪) সংস্থাটি ঋণে দেবে ৫০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৪ হাজার ২০০ কোটি টাকা। প্রাক-প্রাথমিক থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিশুদের শিক্ষার গুণগত মান উন্নয়নে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ কর্মসূচি বাস্তবায়ন করবে। এ প্রকল্পের মাধ্যমে নতুন শিক্ষক নিয়োগ ও শ্রেণিকক্ষ নির্মাণের মাধ্যমে দ্বিতীয় শিফটের স্কুলের সংখ্যা কমিয়ে আনা হবে। শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষণ পদ্ধতিতে ডিজিটাল সামগ্রীর ব্যবহার বাড়ানো হবে। এ কর্মসূচিতে এডিবি, বিশ্বব্যাংক, ইউনিসেফ এবং ইউরোপীয় ইউনিয়ন সহায়তাও রয়েছে।

অন্যদিকে, শহরে প্রাথমিক স্বাস্থ্যসেবা উন্নয়নের এডিবি বাড়তি ১১ কোটি ডলার ঋণ চুক্তি করেছে। এডিবি জানায়, অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে বাড়তি ৫ বছরে সরকারকে সহায়তা করা হবে। নতুন করে যুক্ত হবে ১০টি পৌরসভা। যেখানে প্রজনন স্বাস্থ্য সেবা কেন্দ্র গড়ে তোলা হবে।