ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ছাত্র ইউনিয়ন

3

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ বিগত ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয় এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সেই ঘটনার প্রেক্ষিতে শিক্ষার্থীদের আন্দোলন গড়ে তোলে। কিন্তু তখন উপাচার্য এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টিকে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন।
একই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে আবারও। আজ সকাল ৯টা ১৭ মিনিটে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের একটি কপি ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে পড়ে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের নেতাকর্মীরা ঐ ফাঁস হওয়া প্রশ্ন সকাল ১০টা ৩১ মিনিটে প্রক্টর গোলাম রাব্বানীর সম্মুখীন করলে তিনি এই বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান। এই ফাঁস হওয়া প্রশ্নপত্রের ৭৪টি প্রশ্নের মধ্যে ৭০টিই এইবারের ভর্তি পরীক্ষায় এসেছে বলে পরীক্ষার পর মিলিয়ে দেখা গেছে।
ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ বলেছেন, ৪৮ ঘণ্টার মধ্যে এই প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িতদেরকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে এবং এই পরীক্ষা বাতিল ঘোষণা করে নতুন করে পরীক্ষা নেয়ার ঘোষণা দিতে হবে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।
উল্লখ্য যে, ভর্তি মৌসুমের প্রাক্কালে ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদ প্রশ্ন ফাঁস রোধে টাস্কফোর্স গঠনের দাবি জানিয়েছিলো, কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।