ভাত ও ভোটের অধিকার আদায়ের সংগ্রামে কমরেড ফরহাদ পথিকৃত–সেলিম

2

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, দেশ আজ মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধ পথ ধরে চলছে। মানুষের ভাত ও ভোটের অধিকার হরণ করা হচ্ছে। পাকিস্তানি আমলের ˆস্বরতন্ত্র এবং বাংলাদেশের ˆস্বরাচারী শাসনের বিরুদ্ধে সংগ্রামে কমরেড মোহাম্মদ ফরহাদ নেতা হিসেবে ছিলেন এদেশের আপামর জনগণের আস্থাভাজন। তাঁর দেখানো পথ ধরেই মানুষের ভাত ও ভোটের হৃত অধিকার পুনপ্রতিষ্ঠা করতে হবে।

স্বাধিকার সংগ্রাম, সিপিবি’র সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য কমরেড মোহাম্মদ ফরহাদের ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ অক্টোবর বিকেলে পুরানা পল্টনস্থ মুক্তিভবনের ˆমৈত্রী মিলনায়তনে সিপিবি আয়োজিত স্মরণসভায় সভাপতির বক্তব্যে কমরেড সেলিম এসব কথা বলেন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য কমরেড লক্ষ্মী চক্রবর্তী, কমরেড অনিরুদ্ধ দাশ অঞ্জন, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক কমরেড ডা. সাজেদুল হক রুবেল, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ, যুবনেতা শাখারভ হোসেন সেবক।

কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম আরো বলেন, সাম্প্রদায়িক জঙ্গিবাদ, সাম্রাজ্যবাদ, লুটপাটতন্ত্র আর গণতন্ত্রহীনতার শৃঙ্খলে এখন দেশ আটকে গেছে। নীতিহীন, রুগ্ন ও দুর্বৃত্তায়িত রাজনীতি এখন আমাদের গ্রাস করছে। জনগণ এখন কমরেড ফরহাদের মতো বলিষ্ঠ-আদর্শবাদী নেতৃত্বের গুরুত্ব তীব্রভাবে উপলব্ধি করছে। বাংলাদেশের মানুষের সার্বিক মুক্তির জন্য বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার আমূল পরিবর্তন সাধন করতে হবে। কমরেড ফরহাদ সমাজ বিপ্লবের যে পথে বাংলাদেশকে নিয়ে যেতে চেয়েছিলেন সে পথেই আমাদের হাঁটতে হবে। কমরেড মোহাম্মদ ফরহাদের প্রদর্শিত পথেই বাংলাদেশের মানুষের মুক্তি ঘটবে।

কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম কমরেড ফরহাদের সাথে দীর্ঘ কর্মজীবনের স্মৃতি উল্লেখ করে বলেন তাঁর মতো আদর্শবান, নীতিনিষ্ঠ, রাজনীতিকের এখন বড়ই প্রয়োজন। তাঁর বিপ্লবী জীবন থেকে শিক্ষা নিয়ে তাঁর স্বপ্ন ও আদর্শের লড়াইকে বেগবান করতে হবে। সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার মাধ্যমেই তাঁর প্রতি যথার্থ শ্রদ্ধা নিবেদন করতে হবে।

সিপিবির সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম তার বক্তব্যে বলেন, কমরেড ফরহাদ ছিলেন একজন স্বপśদ্রষ্টা। তিনি সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠার স্বপś দেখেছিলেন এবং মানুষকে সেই স্বপś দেখিয়েছিলেন। দেশ বাঁচাতে নীতিহীন রাজনীতির বিপরীতে আদর্শবাদী রাজনীতির উত্থান ঘটাতে হবে। সংকট কাটাতে আওয়ামী লীগ-বিএনপি কেন্দ্রিক দ্বি-দলীয় রাজনীতির বাইরে বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে।
স্মরণসভার শুরুতে কমরেড মোহাম্মদ ফরহাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সকালে বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি অর্পণ
করেন সিপিবিসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।