সিপিবি’র পদযাত্রা-সমাবেশ

5

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আয়োজিত পদযাত্রা সমাবেশে বক্তারা জনগণের ভোটাধিকার নিশ্চিত করার আহবান জানিয়ে ভোট ও ভাতের অধিকার আদায়ে নীতিনিষ্ঠ বাম শক্তির পতাকাতলে সমবেত হতে হবে। বক্তারা বলেন, লুটেরা অর্থনীতি চালু রেখে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় দেশকে লুটপাটের স্বর্গরাজ্য বানানো হচ্ছে। দেশে সম্পদশালীর সংখ্যা বাড়ছে। অন্যদিকে সাধরণ মানুষের প্রকৃত আয় কমছে। বক্তারা বলেন, দুর্নীতি, লুটপাট-দখলদারিত্ব-দলীয়করণ, শোষণ-ˆবষম্য রুখতে না পারলে শুধু গদির পরিবর্তনে মানুষের মুক্তি আসবে না। এ জন্য মহাজোট-জোট এর বিপরীতে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলতে হবে।
আজ বিকেলে মোহাম্মদপুর টাউন হল থেকে পদযাত্রা শুরু হয়ে আদাবর, কৃষি মার্কেট, শ্যামলী লিংক রোড গিয়ে শেষ হয় এবং শান্তিনগর মোড় থেকে মৌচাক, মালিবাগ ও শাজাহানপুরে পদযাত্রা, সমাবেশ ও প্রচারপত্র বিতরণ করা হয়। সমাবেশগুলোতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সম্পাদক আহসান হাবিব লাবলু, ঢাকা কমিটির সভাপতি মোসলেহ উদ্দিন, ঢাকা কমিটির সদস্য ত্রিদিব সাহা, হযরত আলী, সিপিবি নেতা মিহির বিশ্বাস, মঞ্জুর মঈন, মোতালেব হোসেন, নারায়ণ চক্রবর্তী, আব্দুল সাত্তার, জ্যোতির্ময় চক্রবর্তী, ছাত্রনেতা দীপক শীল প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সংখ্যানুপাতিক পদ্ধতি চালুসহ নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার করতে হবে। ভোটাধিকার, অর্থ, পেশিশক্তি, কারসাজি ও সাম্প্রদায়িকতামুক্ত নির্বাচন নিশ্চিত করতে হবে।
সমাবেশে বক্তারা আরো বলেন, সংবিধানে ‘জনগণই ক্ষমতার উৎস’ বলা হলেও আজ সেই জনগণ অধিকার বঞ্চিত। উন্নয়নের নামে লুটপাট চলছে। সাধারণ ছাত্রদের দাবিকে পর্যন্ত-অগণতান্ত্রিকভাবে দমন করা হচ্ছে, ভীতি ও আতংক সৃষ্টি করে ক্ষমতার মসনদ টিকিয়ে রাখার চেষ্টা চলছে। অন্যদিকে ক্ষমতার বাইরের শাসকগোষ্ঠী সাম্প্রদায়িক অপশক্তিকে সাথে নিয়ে, বিদেশি শক্তির উপর নির্ভর করে ক্ষমতায় যেতে চাইছে।
বক্তারা এই অবস্থা থেকে মুক্তি পেতে গদির পরিবর্তনের সাথে নীতির পরিবর্তনের সংগ্রামে শামিল হতে সচেতন দেশবাসীর প্রতি আহবান জানান।
বক্তারা ঢাকায় উন্নয়নের নামে লুটপাট, অপচয় ও জনদুর্ভোগে ক্ষোভ প্রকাশ করে বলেন, এ সকল কর্মকান্ডে ঢাকাবাসীকে সম্পৃক্ত করে সর্বত্র স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত না করতে পারলে এ উন্নয়ন জনকল্যাণে আসবে না।
আগামীকাল বিকাল ৪টায় শ্যামপুর বাসস্ট্যান্ড থেকে পদযাত্রা শুরু হবে।