মজুরি বোর্ডের সামনে গার্মেন্ট টিইউসির অবস্থান কর্মসূচি

5

যুগবার্তা ডেস্কঃ গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র উদ্যোগে আজ বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় তোপখানা রোডে অবস্থিত নিম্নতম মজুরি বোর্ডের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। শ্রমিকদের মজুরি বৃদ্ধির নাম করে চক্রান্তমূলকভাবে প্রকৃত মজুরি কমিয়ে দেয়ার অপচেষ্টার বিরুদ্ধে এবং অবিলম্বে নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণার দাবিতে আজ এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কার্যকরি সভাপতি কাজী রুহুল আমীনের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার, কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, সহ-সভাপতি জিয়াউল কবির খোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিকনেতা কেএম মিন্টু, এমএ শাহীন, জয়নাল আবেদীন, দুলাল সাহা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকদের মজুরি বৃদ্ধির কথা বলে সরকার ও মালিকপক্ষ অব্যাহতভাবে প্রহসন মঞ্চস্থ করে চলেছে। আইনগতভাবে ছয় মাসের মধ্যে মজুরি বোর্ডের কার্যক্রম শেষ করার নির্দেশনা থাকলেও ইচ্ছাকৃত বিলম্ব করা হচ্ছে। প্রায় আট মাস অতিবাহিত হলেও এখনও নতুন মজুরি কাঠামো ঘোষণার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। মজুরি বোর্ডে প্রকৃত শ্রমিক প্রতিনিধিত্ব না থাকায় শ্রমিকপক্ষের মজুরি প্রস্তাব শ্রমিকদের দাবির সাথে সঙ্গতিপূর্ণ হয়নি। যার সুযোগে মালিকপক্ষ অগ্রহণযোগ্য মজুরি প্রস্তাব দেয়ার সুযোগ পেয়েছে।
সমাবেশ থেকে অবিলম্বে গার্মেন্ট শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা না করা হলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা দেয়া হয়েছে।