ভোট ও ভাতের অধিকার এগিয়ে নিতে গণসংগ্রাম জোরদার করতে হবে–বাম জোট

30

যুগবার্তা ডেস্কঃ আজ বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে শ্রেণি-পেশার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয। জোটের সমন্বয়ক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় শ্রমিক-কৃষক-ক্ষেতমজুর-চিকিৎসক-প্রকৌশলী-কৃষিবিদ-আইনজীবী-শিক্ষক-ছাত্র-যুবক-নারী-সাংস্কৃতিক-আদিবাসী প্রভৃতি গণসংগঠনসমূহের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জোটের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র নেতা ফখরুদ্দিন কবির আতিক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমÐলীর সদস্য আজিজুর রহমান, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক হামিদুল হক। মতবিনিময় সভা পরিচালনা করেন সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন।

মতবিনিময় সভার শুরুতে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক সাইফুল হক জোটের পক্ষ থেকে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে জোটের করণীয় উত্থাপন করেন। আসনś জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে বর্তমান সরকারের পদত্যাগ, দল নিরপেÿ নির্বাচন তদারকি সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ নির্বাচনকে অবাধ নিরপেক্ষ করার জন্য কালো টাকা, পেশিশক্তি, ধর্মের অপব্যবহার রোধ, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালুর প্রস্তাব তুলে ধরেন। তিনি বলেন গণতন্ত্র না থাকলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় শ্রমজীবী মেহনতি মানুষ।

তিনি গার্মেন্ট শ্রমিকসহ সকল সেক্টরের শ্রমিকদের মজুরি বৃদ্ধির সংগ্রাম, ক্ষেতমজুরদের ন্যায্য মজুরি ও সারাবছর কাজের নিশ্চয়তার সংগ্রাম, কৃষকদের উৎপাদিত ফসলের লাভজনক মূল্য প্রাপ্তির যে সংগ্রাম চলছে সে সকল লড়াইয়ের সাথে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে একাত্মতা প্রকাশ করেন। তিনি বলেন, গণতান্ত্রিক সংগ্রামকে জয়ী করতে হলে সাম্প্রদায়িক শক্তিকে পরাভ‚ত করতে হবে। শিক্ষা-সংস্কৃতির আন্দোলনকে এগিয়ে নিতে হবে।

শ্রেণি-পেশার নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ইয়াসিন, বহ্নিশিখা জামালী, ডা. শাকিল আখতার, আব্দুর রাজ্জাক, অ্যাড. আবু তাহের, শামীম ইমাম, জুলকার নাইন বাবু, বিনয় চাকমা, অ্যাড. জান্নাতুল মরিয়ম, জামসেদ আনোয়ার তপন, প্রকৌশলী নিমাই গাঙ্গুলী, তসলিমা আক্তার বিউটি, গোলাম মোস্তফা, অ্যাড. মাহবুবুর রহমান, অ্যাড. মন্টু ঘোষ, জাহিদ হোসেন খান, অধ্যাপক আব্দুস সাত্তার, সেলিম মাহমুদ, আবদুল্লাহ শাহরিয়ার সাগর, শামসুজ্জামান হীরা, আব্দুল মান্নান, শম্পা বসু, আমেনা আক্তার প্রমুখ।