জিয়ার পরিকল্পনার বিষময় ফল ভোগ করতে হচ্ছে–মেনন

50

যুগবার্তা ডেস্কঃ আজ সকালে রাজধানীর মিন্টু রোডে পাবর্ত্য আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় শন্তু লারমা বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন এমপি সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। সাক্ষাতের সময় তিনি জনাব মেননের স্বাস্থ্য বিষয়ে খোজ খবর নেন।

উভয়ে পার্বত্য চট্রগ্রামের সার্বিক পরিস্থিতির বিষয় আলোচনা করেন এবং উভয় অভিমত প্রকাশ করেন যে, পার্বত্য শান্তি চুক্তির কার্যকর বাস্তবায়ন পাহাড়ে শান্তি স্থিতিশীলতা ফিরিয়ে আনবে। মেনন বলেন, জিয়াউর রহমান পার্বত্য চট্রগ্রামে জনমিতি পরিবর্তনের জন্য সমতল থেকে গরীব মানুষদের পার্বত্য চট্রগ্রামে বসবাসের যে, পরিকল্পনা বাস্তবায়িত করে তারই বিষময় ফল এখনও ভোগ করতে হচ্ছে। তিনি বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা পার্বত্য সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য পার্বত্য শান্তি চুক্তি সম্পদনের মধ্যে দিয়ে সেখানে শান্তি ও স্থিতিশীলতা এক নুতন পর্যায় শুরু হয়। ইতিমধ্যে ভ‚মি কমিশনও কার্যকর করা হয়েছে এবং এর মধ্য দিয়ে পার্বত্য সমস্যার মূলে যে ভূমি সমস্যা কাজ করছে তা নিরষন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শ্রী শন্তুুলারমা পার্বত্য শান্তি চুক্তির বাস্তবায়নের উপরে জোর দিয়ে বলেন, চুক্তি অনুসারে অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহার, পার্বত্য পুলিশ বাহিনী গঠন এবং ১৯০০ সালের আইন সংশোধন করা হলে পার্বত্য চট্রগ্রামের মানুষের আশা আকাংখা পূরণ হবে।

কাপেং ফাউন্ডেশনের অন্যতম কর্মকর্তা দিপায়ন খীসা তার সাথে ছিলেন।