চাঁদ দেখা গেছে সৌদি আরবে, ২০ আগস্ট পবিত্র হজ্ব

4

যুগবার্তা ডেস্কঃ সৌদি আরবে পবিত্র জিলহজ্ব মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২০ আগস্ট পবিত্র হজ্ব। গতকাল সৌদি আরবের সুপ্রিম কোর্ট ঘোষণা করেছে, আজ রবিবার ১২ আগস্ট আরব দেশগুলোতে শুরু হবে জিলহজ্ব মাস। এ তথ্য জানায় আরব নিউজ।

আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। বাংলাদেশে ২২ আগস্ট ঈদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, হজ্বের অংশ হিসেবে হাজীরা ১৮ আগস্ট সন্ধ্যার পর মক্কা থেকে মিনা’র উদ্দেশ্যে রওয়ানা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন। ২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া হবে। এ দিনটিকে বলা হয় আরাফার দিন।

হজ্বের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজীরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজীরা।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজ্বে অংশ নেওয়ার কথা রয়েছে।

এদিকে গত ২৭ দিনে ২শ ৯৬টি ফ্লাইটে এক লাখ ৩শ ৮৪ জন বাংলাদেশী হজ্বযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১শ ৪৫টি ফ্লাইটে ৫১ হাজার ৬শ ৯০ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১শ ৫১টি ফ্লাইটে ৪৮ হাজার ৬শ ৯৪ জন হজযাত্রী সৌদি আরবে যান।

এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭শ ৬৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩ হাজার ৬শ ১৭ জন হজ্বে গেছেন। বাংলাদেশ থেকে যাওয়া হাজীরা বর্তমানে পবিত্র মক্কা এবং মদিনায় অবস্থান করছেন।-ইত্তেফাক