ফুলবাড়ি চুক্তির পূর্ব বাস্তবায়ন, কয়লা-পাথর লুট ও দুর্নীতির বিচার দাবি

10

যুগবার্তা ডেস্কঃ তেল-গ আগামী ২৬ আগস্ট ফুলবাড়ি দিবস পালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাডীয় কমিটি।

আজ সিপিবি কার্যালয়ে জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মহাম্মদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় বক্তব্য রাখেন রুহিন হোসেন প্রিন্স, প্রকৌশলী কল্লোল মোস্তফা, খান আসাদুজ্জামান মাসুম, শাহীদুল ইসলাম সবুজ, নাসির উদ্দিন নাসু, মীর মোফাজ্জেল হোসেন মোস্তাক, মাইন উদ্দিন চৌধুরী লিটন, শামীম ইমাম, মেহেদী হাসান প্রমুখ।

সভায় বক্তারা অবিলম্বে ফুলবাড়ি নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, দুর্নীতির দায়মুক্তি আইন ও সুন্দরবনবিনাশী রামপাল প্রকল্প বাতিল করে জ্বালানি ও বিদ্যুৎ খাতের সকল প্রকল্প নিয়ে শ্বেতপত্র প্রকাশ এর দাবি জানান। বক্তারা মন্ত্রী ও জ্বালানি উপদেষ্টাদের ভূমিকা তদন্ত করে জ্বালানি অপরাধীদের বিচারের সম্মুখীন করার আহবান জানান। এছাড়া জাতীয় সক্ষমতার বিকাশ ঘটাতে হবে। জাতীয় সংস্থার মাধ্যমে উত্তোলন করে শতভাগ গ্যাস দেশের কাজে লাগানোর দাবি জানান।
বক্তারা রক্তে লেখা ফুলবাড়ি চুক্তির পূর্ণ বাস্তবায়ন, জ্বালানি নিয়ে দেশি-বিদেশি ষড়যন্ত্র বন্ধ, বড়পুকুরিয়া কয়লা খনি, মধ্যপাড়া গ্রানাইট মাইন এ কয়লা-পাথর লুটপাট দুর্নীতি বন্ধ, দায়ীদের গ্রেপ্তার ও বিচার এর দাবি জানান।
উল্লেখ্য ২০০৬ সালের ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়িতে জাতীয় সম্পদ রক্ষায় আন্দোলনে আমিন, সালেকিন, তরিকুল শহীদ হন। বাবলু রায়সহ শতাধিক আহত হন।