মেসি হচ্ছেন বার্সেলোনার নতুন অধিনায়ক

4

যুগবার্তা ডেস্কঃ আন্দ্রেস ইনিয়েস্তার বিদায়ের পর বার্সেলোনার নতুন অধিনায়ক হতে যাচ্ছেন কে? এই প্রশ্নে সবার আগে লিওনেল মেসির নামই বারবার এসেছে। চূড়ান্ত ঘোষণাও এল আজ। পাকাপাকিভাবে মেসির হাতে আর্মব্যান্ড তুলে দেওয়ার ঘোষণা দিয়েছে বার্সা। অর্থাৎ নতুন মৌসুমে মেসির নেতৃত্বেই খেলবে সার্জিও বুসকেটস, জেরার্ড পিকেরা।

সেই ২০০১ সাল থেকে মেসির সঙ্গে বার্সেলোনার সম্পর্ক। কাতালান ক্লাবটির হাওয়া বাতাসে আর্জেন্টাইন এ ফুটবলারের বড় হয়ে ওঠা। এই ক্লাবের জার্সিতেই বিশ্ব ফুটবল শাসন করা। ফলে আর্জেন্টাইন হলেও মেসি যেন বার্সেলোনার ঘরের ছেলে। মাঠের খেলায় এমনিতেই প্রায় এক যুগ ধরে বার্সার নায়ক। এবার তাঁর হাতেই অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিল স্প্যানিশ ক্লাবটি। মেসির সহকারী হিসেবে থাকবেন তিন স্প্যানিশ সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জিও রবার্তো।

মেসি যে এবারই প্রথম বার্সেলোনার অধিনায়কত্বের দায়িত্ব পালন করতে যাচ্ছেন তা কিন্তু নয়। ২০১৫ সালে সহ অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর অনেক ম্যাচেই তাঁর হাতে দেখা গিয়েছে আর্মব্যান্ড। কিন্তু তা ছিল আপত্কালীন, ইনিয়েস্তার অনুপস্থিতিতে। এবার পাকাপাকিভাবে অধিনায়ক হলেন মেসি।

মেসির জন্য কোনো দলের নেতৃত্ব দেওয়া নতুন কিছু নয়। প্রায় সাত বছর ধরে আর্জেন্টিনা দলের নেতৃত্ব দিচ্ছেন ৩১ বছর বয়সী এই ফুটবলার। দলটির প্রাণভোমরাও তিনি। ব্যর্থতার ক্ষোভে-দুঃখে একবার অবসরও নিয়েছিলেন। কিন্তু অবসর থেকে ফিরে খাঁদের কিনারা থেকে আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে এসে বুঝিয়ে দিয়েছেন, অধিনায়ক হিসেবে কতটা দায়িত্ববান তিনি।

২০১১ সালে মেসির হাতে আর্জেন্টিনার দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। মেসির নেতৃত্বেই ২৪ বছর পর ব্রাজিলে বিশ্বকাপের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এর পর দুবার তো কোপা আমেরিকার ফাইনালেও খেলেছে। শিরোপা না জিততে পারলেও সাম্প্রতিক সময়ে অপেক্ষাকৃত ক্ষীণশক্তির আর্জেন্টিনাকে ফাইনালে নিয়ে যাওয়াও তো কম কৃতিত্বের নয়।-প্রথমআলো