পোকার বয়স যখন ৪০ হাজার বছর

15

কান্তা আইচ রায় : কল্পনার মত একটা বিষয় ,বাস্তবে এমনটা ঘটেছে শুনলে অনেকেই হয়তো অবাক হবেন । আর অবাক হবার মতই কথা ,আর সেটি হলো, বরফের নিচে পাওয়া গেছে দু’টি পোকা। যাদের বয়স যথাক্রমে ৩২ হাজার ও ৪০ হাজার বছর। এই দীর্ঘ সময় ধরে তারা ঘুমিয়ে ছিল! অবশেষে জেগে উঠেছে। ঘটনা দেখে বিস্মিত বিজ্ঞানীরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ফার্স্টপোস্ট’-এমই খবর প্রকাশিত হয়েছে।

‘ডোকলেডি বায়োলজিক্যাল সায়েন্সেস’ নামের জার্নালে প্রকাশিত হয়েছে প্রতিবেদনটি। জানা গেছে, রাশিয়ান বিজ্ঞানীদের একটি দল এই প্রাচীন পোকার ঝাঁককে আবিষ্কার করেছে। কোনও বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন দীর্ঘ দিন ধরে ঘুমিয়ে থাকার রেকর্ড এ পর্যন্ত নেই।

বরফের ভিতর থেকে ৩০০ এর বেশি নমুনা সংগ্রহ করেছেন বিজ্ঞানীরা। তার মধ্যে দু’টি নমুনা ওই ঘুমন্ত পোকাদের। তার মধ্যে জেনাস প্যানাগ্রোলাইমাস প্রায় ৩২ হাজার বছরের পুরনো। এটি সংগ্রহ করা হয় রাশিয়ার উত্তর-পূর্বে আলাজেইয়া নদী থেকে। আর একটি নমুনা উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলিমা নদী থেকে সংগ্রহ করা হয়। এটির বয়স ৪০ হাজার বছর।

বরফের আস্তরণ সরানোর পরেই ধীরে ধীরে স্পন্দিত হয় পোকাগুলি। প্রথমে কয়েক সপ্তাহ তাদের উপরে লক্ষ্য রাখা হয়। এর পর তাদের ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখা হয়। তাদের খাবার দেওয়া হয়। পোকাগুলি সেই খাবার গ্রহণও করে। পরে তারা অযৌন পদ্ধতিতে সন্তানের জন্মও দিয়েছে।

তবে এই প্রাচীন পোকাগুলির থেকে কোনও রোগ ছড়াতে পারে কি না, সে ব্যাপারে বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন।