কারচুপির অভিযোগে বিভিন্ন স্থানে বিএনপির বিক্ষোভ

5

যুগবার্তা ডেস্কঘ সদ্য সমাপ্ত তিন সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও সমাবেশ করেছে বিএনপি নেতাকর্মীরা। তারা রাজশাহী ও বরিশালে নতুন করে ভোটগ্রহণের দাবিও জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবারে এ প্রতিবাদ কর্মসূচিতে কোথাও কোথাও পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে—
রাজশাহীতে প্রতিবাদ সমাবেশ হয় নগরীর মালোপাড়ায়। তাতে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল। তিনি বলেন, ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের কারণে গণতন্ত্র এখন বিপন্ন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন, পিসাইডিং ও পোলিং কর্মকর্তাদের হস্তক্ষেপে রাজশাহী সিটি নির্বাচন মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও তাদের সমর্থকদের সঙ্গে পাল্লা দিয়ে পুলিশও নৌকায় ভোট দিয়েছে। ’

বরিশালে প্রতিবাদ সমাবেশ আয়োজন করে জেলা ও মহানগর বিএনপি। সকাল ১১টায় নগরের সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি আয়োজন করা হয়। তাতে সভাপতিত্ব করেন সিটি নির্বাচনের মেয়র প্রার্থী ও বিএনপির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার।

সভায় বক্তারা বলেন, গাজীপুরের মতো বরিশাল ও রাজশাহী সিটি কপোরেশনের ভোট ডাকাতি হয়েছে। সাধারণ ভোটাররা ভোট দিতে পারেনি। বক্তারা বলেন, বরিশালে ফের নির্বাচন দিতে হবে।
নওগাঁ জেলা বিএনপির নেতাকর্মীরা অভিযোগ করে, তারা পুলিশের বাধায় বিক্ষোভ মিছিল করতে পারেনি। গতকাল দুপুর ১২টার দিকে দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের করতে গেলে পুলিশ বাধা দেয়। পরে পুলিশ বেষ্টনীর মধ্যেই কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। তাতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি নজমুল হক সনি।

গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ হয়। বিভিন্ন উপজেলার নেতাকর্মীরা তাতে যোগ দেয়। সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি অধ্যাপক ডা. মইনুল হাসান সাদিক। অন্যদের মধ্যে জেলা বিএনপির সাবেক সভাপতি ও কেন্দ্রীয় গ্রাম সরকারবিষয়ক সম্পাদক আনিসুজ্জামান খান বাবু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহামুদুন্নবী টিটুল, শহর বিএনপির সভাপতি শহীদুজ্জামান শহীদ, বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

তিন সিটি নির্বাচনে কারচুপির অভিযোগে বিক্ষোভ সমাবেশ করেছে জামালপুর জেলা বিএনপির নেতাকর্মীরাও। গতকাল সকালে শহরের স্টেশন বাজার মোড়ে জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ সমাবেশ হয়। তাতে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ মো. ওয়ারেছ আলী মামুন। সভায় বক্তারা রাজশাহী ও বরিশালে নতুন করে ভোটগ্রহণের দাবি জানান।

ঝালকাঠিতে বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়। এ ছাড়া পুলিশ শহরের ফায়ার সার্ভিস মোড়ে অবস্থিত বিএনপির কার্যালয়ের সামনে থেকে জেলা শ্রমিক দল সভাপতি টিপু সুলতানকে আটক করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় নেতাকর্মীরা জানায়, বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। এর প্রতিবাদ করলে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের বাগিবতণ্ডা হয় এবং পুলিশ একপর্যায়ে ধাওয়া দিয়ে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

দুই সিটিতে নতুন করে নির্বাচন ও প্রধান নির্বাচন কমিশানারে পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ করে পিরোজপুর জেলা বিএনপি। গতকাল সকালে দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এ সমাবেশে প্রধান বক্তা ছিলেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলমগীর হোসেন। সভাপতিত্ব করেন জেলা বিএনপির সহসভাপতি আব্দুস ছালাম বাতেন। বক্তারা বলেন, গাজীপুর ও খুলনার মতো বরিশাল, রাজশাহী ও সিলেটেও ভোট ডাকাতির মহোৎসব হয়েছে।

মেহেরপুরে বিক্ষোভ মিছিল করে জেলা বিএনপি। গতকার সকাল সাড়ে ৮টার দিকে বোসপাড়ার দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের হয়। তাতে নেতৃত্ব দেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি মাসুদ অরুণ। মিছিলের পর হয় প্রতিবাদ সমাবেশ।-কালেরকন্ঠ