সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ওয়াইফাই ফ্রী দেয়া হবে–মোস্তাফা জব্বার

1

যুগবার্তা ডেস্কঃ দেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ওয়াইফাই হটস্পটের মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, সরকারের এক প্রকল্পের আওতায় এ সেবা দেয়া হবে। যাতে করে শিক্ষার্থীরা ইন্টারনেটে সংযুক্ত হতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এক্সপো মেকারের আয়োজনে এটি দেশের দশম স্মার্টফোন ও ট্যাব মেলা। তিন দিনব্যাপী এই মেলা চলবে ১৪ জুলাই পর্যন্ত।

মোস্তাফা জব্বার বলেন, ‘কানেকটিভি সারা দেশে ছড়িয়ে দিতে কাজ করছে সরকার। ইতিমধ্যে দেশের ২৬০০ ইউনিয়ন পরিষদকে দ্রুতগতির ফাইবার অ্যাপটিক ক্যাবলের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত করা হচ্ছে। এছাড়াও দূর্গম পার্বত্য এলাকা, উপকূলীয় এলাকা এবং হাওর এলাকাকে নেটওয়ার্কের আওতায় আনতে কাজ করছে সরকার।

মন্ত্রী বলেন, ‘সরকারি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য ১২শ সরকারি সেবা মোবাইল কম্পিটেবল করা হচ্ছে। ফলে মোবাইল ফোনের মাধ্যমে জনগণ ঘরে বসেই সরকারি সেবা পেতে পারবেন। এছাড়াও ডিজিটাল কর্মাস নিয়ে শিগগিরই নীতিমালা চূড়ান্ত করা হচ্ছে।

দেশে বিদেশি প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগে উৎসাহিত করে মোস্তাফা জব্বার বলেন, ‘আমি বিদেশি প্রতিষ্ঠানগুলোকে বললো, আপনারা এদেশে কারখানা স্থাপন করুন। এখানে উৎপাদিত ডিভাইস দেশের চাহিদা মিটিয়ে বিদেশি রপ্তানি করলে ১০ শতাংশ ক্যাশ ইনসেনটেটিভ পাবেন।’

স্মার্টফোন মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকারের কৌশলগত অংশীদার মুহাম্মদ খানের সঞ্চালয় স্মার্টফোন ও ট্যাব মেলার পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।