তিন সিটি নির্নাচনে প্রতীক বরাদ্দ

12

যুগবার্তা ডেস্কঃ বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রতীক বরাদ্দ পাওয়ার মধ্য দিয়ে প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা নেমে পরছে। অাজ মঙ্গলবার এই তিন সিটি করপোরেশনে প্রতীক বরাদ্দ দেওয়ার পর পরই উত্সবমুখর হয়ে ওঠে।

রাজশাহী অফিস জানান, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা আজ প্রতীক পাওয়ার সাথে সাথে পুরোদমে প্রচার-প্রচারণা শুরু করেছেন। এখানে সংরক্ষিত নারী আসনে অংশ নেওয়া ৫২ জন কাউন্সিলর প্রার্থী, মেয়র পদে অংশ নেওয়া পাঁচ প্রার্থী এবং সাধারণ কাউন্সিলর পদে অংশ নেওয়া ১৬০ প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। প্রতীক পাওয়ার পরই উত্সবের নগরীতে পরিণত হয় রাজশাহী।

রাজশাহী রিটার্নিং অফিসার সৈয়দ আমিরুল ইসলাম জানান, সকাল ৯টা থেকে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ শুরু হয়। মাঝে মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। নির্বাচনে অংশ নেওয়া পাঁচ মেয়র প্রার্থীর মধ্যে বিএনপি মনোনীত প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল ধানের শীষ ও আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন নৌকা, বাংলাদেশ জাতীয় পার্টি (মতিন) মনোনীত মেয়র প্রার্থী হাবিবুর রহমান হাবিব কাঁঠাল, ইসলামী সংহতি আন্দোলনের প্রার্থী শরিফুল ইসলাম হাতপাখা এবং স্বতন্ত্র প্রার্থী মুরাদ মোর্শেদ পেয়েছেন হাতি প্রতীক।

সিলেট অফিস জানান, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক প্রচারকাজ শুরু করেছেন প্রার্থীরা। এর মধ্য দিয়ে সিলেট নগরে ভোটের উত্সব শুরু হলো। প্রতীক পাওয়ার পর থেকেই নগরে লিফলেট বিতরণ, মাইকিং ও পোস্টার সাঁটানো শুরু করে দিয়েছেন প্রার্থীরা।আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় নির্বাচনে ৭ মেয়র প্রার্থী, ১২৭ জন সাধারণ কাউন্সিলর ও ৬২ জন সংরক্ষিত আসনে কাউন্সিলর অংশ নিচ্ছেন।

সাত মেয়র প্রার্থীরা হলেন নৌকা আওয়ামী লীগ মনোনীত সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান ও ধানের শীষ প্রতীক বিএনপি মনোনীত বিএনপির কেন্দ্রীয় নির্বাহী সদস্য আরিফুল হক চৌধুরী, নাগরিক কমিটি মনোনীত প্রার্থী বদরুজ্জামান সেলিম পেয়েছেন বাসগাড়ি প্রতীক, মহানগর জামায়াতের আমির এহসানুল মাহবুব জুবায়ের পেয়েছেন টেবিল ঘড়ি, ইসলামী আন্দোলন বাংলাদেশ দলের কেন্দ্রীয় সদস্য ডা. মোয়াজ্জেম হোসেন পেয়েছেন হাতপাখা প্রতীক, সিপিবি-বাসদ মনোনীত প্রার্থী আবু জাফর পেয়েছেন মই ও স্বতন্ত্র প্রার্থী এহসানুল হক তাহের পেয়েছেন হরিণ মার্কা।

এদিকে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও দলের স্বার্থবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে বহিষ্কার করা হয়েছে সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিমকে। সিলেট সিটি করপোরেশন নির্বাচনে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে মেয়র পদের জন্য নির্বাচনে অংশগ্রহণ করছেন বিএনপির এই বিদ্রোহী প্রার্থী।

বরিশাল অফিস জানান, এই সিটিতে বিএনপির মজিবর রহমান সরোয়ার ধানের শীষ, নৌকা আওয়ামী লীগের প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, হাত পাখা ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র পদপ্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহাবুব, মই বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) প্রার্থী ডা. মণীষা চক্রবর্তী ও কাস্তে প্রতীক পেয়েছেন বাংলাদেশের কম্উনিষ্ট পার্টির প্রার্থী আবুল কালাম আজাদ।

প্রতীক বরাদ্দ পেয়েই প্রার্থীরা দলীয় কর্মেদের নিয়ে প্রচারনায় নেমেছেন।