সৌদি আরবে ‘নির্যাতনের শিকার’ আরও ৪১ নারী কর্মী দেশে

9

যুগবার্তা ডেস্কঃ সৌদি আরবে ‘নির্যাতনের শিকার’ আরও ৪১ নারী কর্মী দেশে ফিরে আসছেন। সোমবার রাত সাড়ে ৯টায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই ৪১ নারী কর্মী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

বেসরকারি সংস্থা ব্র্যাকের সহায়তায় এ নারীরা দেশে ফিরছেন বলে জানা গেছে। ব্র্যাকের অভিবাসন বিভাগের প্রধান শরিফুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সৌদি থেকে এই ৪১ নারীর বিকেলেই ফেরার কথা ছিল। তবে ফ্লাইট বিলম্বের কারণে তারা রাতে পৌঁছান।

এ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত সৌদি থেকে প্রতি মাসে গড়ে প্রায় ২০০ নারী কর্মী দেশে ফিরছেন। দেশে ফেরা নারীদের মধ্যে বেশিরভাগই অভিযোগ করছেন, তারা ‘নির্যাতনের শিকার’ হয়ে ফিরে আসতে বাধ্য হয়েছেন। আবার কোনো কোনো নারীর অভিযোগ, তাদের কাজের চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ফেরত পাঠানো হয়েছে। তাদের মধ্যে অনেকেই পারিশ্রমিক না নিয়েই ফিরে আসতে বাধ্য হয়েছেন।

এর আগে গত ২৭ মে সৌদি থেকে ৪০ নারী কর্মী দেশে ফিরে আসেন। তারও আগে ১৯ মে দেশে ফেরেন ৬৬ নারী। ওই ৬৬ নারীর অধিকাংশই নির্যাতনের শিকার হয়ে ফিরে আসেন বলে জানান। তারা সৌদিতে ‘ভয়াবহ নির্যাতনের’ বর্ণনাও দেন সংবাদমাধ্যমের কাছে। ওই নারীরা মতামত দেন সৌদি আরবে নারী কর্মীদের ভিসা বন্ধ করে দেওয়ার পক্ষেও।

সৌদি থেকে সম্প্রতি দফায় দফায় নারী কর্মীদের ফিরে আসা নিয়ে সমালোচনা চলছে বিভিন্ন মহলে। অনেকেই দেশটিতে নারী কর্মী পাঠানোর বিষয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। তবে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তরফ থেকে এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।