টানা বৃষ্টিতে জাপানে মৃতের সংখ্যা ২৭, নিখোঁজ ৪৮

6

মনিরা আক্তার মিরা: জাপানে টানা কয়েকদিনের বৃষ্টিতে প্রায় ২৭ জনের মৃত্যুর ও অন্তত ৪৮ জনের নিখোঁজ হওয়ার খবর শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে প্রকাশ করেছে।

এক টানা বৃষ্টিপাতের কারণে জাপানের মধ্য ও পশ্চিমাঞ্চলের ১৬ লাখেরও বেশি মানুষ ঘরছাড়া হয়েছে। আরও ৩১ লাখ বাসিন্দাকে বাড়িঘর ছেড়ে চলে যেতে পরামর্শ দিয়েছে দেশটির অগ্নি ও দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা। দেশটির আবহাওয়া বিভাগ হনশু দ্বীপের পশ্চিমের চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। ‘ঐতিহাসিক’ বর্ষণের মধ্যেও এলাকাগুলোর বাসিন্দাদের ভূমিধস, নদীর পানির উচ্চতা বৃদ্ধি ও তীব্র বাতাসের ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে। এ ছাড়া আবহাওয়া পূর্বাভাসে রোববার আবারো বৃষ্টিসিক্ত এলাকাগুলোতে প্রবল বর্ষণ হতে পারে জানিয়েছে।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, বৃষ্টি এবং ভূমিধসের কারণে সৃষ্ট অন্যান্য দুর্যোগে তাৎক্ষণিক সহায়তা দিতে পুলিশ, অগ্নিনির্বাপন কর্মী ও আত্মরক্ষা বাহিনীর প্রায় ৪৮ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছে। জাপানের আবহাওয়া দপ্তর শুক্র ও শনিবারের মধ্যে ২৪ ঘণ্টায় কেবল শিকোকু দ্বীপের মোতোইয়ামাতেই ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। এছাড়া বৃষ্টির কারণে দেশটির দক্ষিণের দ্বীপ কিয়ুশুতেও যানবাহন চলাচল বিঘ্নিত হয়েছে।-আমাদের সময়.কম