মেঘ চুরি করে ইরানে খরা পাঠাচ্ছে ইজরায়েল

2

রাশিদ রিয়াজ : এক নাগারে খরার শিকার ইরান। দেখা নেই বৃষ্টির। ইজরায়েল এবং এই অঞ্চলের আর একটি দেশ আবহাওয়ায় রদবদল ঘটাতে যৌথ উদ্যোগ নিয়েছে। আফগানিস্তান থেকে ভূমধ্যসাগর পর্যন্ত এলাকায় ২২০০ মিটারের বেশি উচ্চতার পাহাড় বরফে ঢেকেছে, একমাত্র ইরান তা থেকে বঞ্চিত রয়েছে। ইরানের ব্রিগেডিয়ার জেনারেল গোলাম রেজা জালালি এমন অভিযোগ তুলেছেন। অন্যদিকে কোনও দেশের পক্ষেই মেঘ অথবা তুষারপাত চুরি করা অসম্ভব, মনে করেন ইরানের আবহাওয়া দপ্তরের প্রধান আহাদ ভাজিফে।

গোবি সাহারার শুকনো বুকে বৃষ্টির স্পর্শ এনে দিতে অতিবৃষ্টিস্নাত চেরাপুঞ্জি থেকে একটি মেঘ এনে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন কবি রবীন্দ্রনাথ ঠাকুর। কবিকল্পনার খেই ধরে এবার মেঘ চুরির অভিযোগে ইজরায়েলকে কাঠগড়ায় তুলতে চান ইরানের ব্রিগেডিয়ার জেনারেল গোলাম রেজা জালালি। সম্প্রতি সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ইরানে আবহাওয়ার আচমকা পরিবর্তন ঘিরে সন্দেহ দেখা দিয়েছে। এর পিছনে বিদেশি শক্তির হাত দেখা যাচ্ছে।

নিজের বক্তব্যের সূত্র হিসেবে স্বদেশজাত বিজ্ঞানভিত্তিক গবেষণার উল্লেখ করেছেন সেনাধ্যক্ষ। তিনি দাবি করেছেন, ইজরায়েল এবং এই অঞ্চলের আর একটি দেশ আবহাওয়ায় রদবদল ঘটাতে যৌথ উদ্যোগ নিয়েছে। তারা ইরানের আকাশে প্রবেশকারী মেঘ থেকে যাতে বৃষ্টি না হয়, সেই ব্যবস্থা করছে।

তিনি আরও বলেন, শুধু তাই নয়, আমরা মেঘ ও তুষারপাত চুরিরও শিকার হচ্ছি। অভিযোগের সমর্থনে জালালি জানান, আফগানিস্তান থেকে ভূমধ্যসাগর পর্যন্ত বিস্তৃত এলাকায় ২২০০ মিটারের বেশি উচ্চতার সমস্ত পাহাড়ে বরফে ঢেকেছে, একমাত্র ইরান তা থেকে বঞ্চিত রয়েছে।

এদিকে সেনাধ্যক্ষের অভিযোগের সঙ্গে একমত নয় ইরানের আবহাওয়া দপ্তর। দপ্তর প্রধান আহাদ ভাজিফের মতে, জেনারেল জালালির কাছে সম্ভবত এমন কিছু তথ্য রয়েছে, যা আমি জানি না। তবে জলবায়ু সম্পর্কিত জ্ঞানের ভিত্তিতে বলতে পারি, কোনও দেশের পক্ষেই মেঘ অথবা তুষারপাত চুরি করা অসম্ভব। ইরানে দীর্ঘস্থায়ী খরা চলেছে, এবং শুধু আমাদের দেশ নয়, সারা বিশ্বেই আবহাওয়ার এই প্রভাব চলেছে।

এর আগেও ইরানের নেতারা শত্রু দেশের তরফে আবহাওয়া বদলে দেওয়ার দাবি করেছেন। ২০১১ সালে সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ পাশ্চাত্যের দেশগুলির বিরুদ্ধে ইরানে কৃত্রিম উপায়ে খরা তৈরি করার অভিযোগ করেন। তার অভিযোগ ছিল, ইউরোপের দেশগুলি বৃষ্টি পেতে তাদের আকাশ দিয়ে ভেসে যাওয়া মেঘ থেকে জলকণা খসিয়ে নেওয়ার প্রযুক্তি আবিষ্কার করেছে।-আমাদের সময়.কম