গুহায় হারিয়ে যাওয়া ছেলেদের খোঁজ মিলেছে

6

যুগবার্তা ডেস্কঃ এক সপ্তাহেরও বেশি সময় আগে থাইল্যান্ডের একটি গুহায় হারিয়ে যাওয়া ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের কোচের সন্ধান মিলেছে। গত ২৩ জুন চিয়াং রাই প্রদেশের একটি গুহায় প্রবেশের পর নিখোঁজ হন তারা। কিন্তু নিখোঁজদের সবাইকে জীবিত অবস্থায় ৯ দিন পর পাওয়া গেলেও এখন তাদের সবাইকে গুহার ভেতর থেকে বাইরে বের করে আনাটা আরেকটা চ্যালেঞ্জ।
কারণ তাদের পানির নিচ দিয়ে আনতে হবে। গুহার প্রবেশ পথে তাদের সাইকেল পাওয়া গিয়েছিল।

এরপর উদ্ধারকারী দল প্রথম খুঁজে পায় তাদের পায়ের জুতা এবং ব্যাগ।

২৪ শে জুন প্রবল বৃষ্টির পানিতে গুহার মধ্যে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। প্রবল বৃষ্টিপাতে উদ্ধারকাজ ব্যাহত হতে থাকলে পানি তোলার পাম্প বসানো হয় এবং রোবট ব্যবহার করা হয়। এরপর তারা পায়ের ছাপ আবিষ্কার করে কিন্তু ছেলেদের কোনো চিহ্ন পাওয়া যায়নি তখন।

যেহেতু বৃষ্টি অব্যাহত ছিল তাই তারা গুহায় ঢোকার অন্য রাস্তা খুঁজতে লাগল।

উদ্ধারকারীরা রীতিমত সময়ের সঙ্গে যুদ্ধ করেছে যাতে ভেতরে পানির উচ্চতা বেড়ে না যায়।

কিন্তু গুহায় ঢোকার প্রধান প্রবেশ পথটি বৃষ্টির কারণে একেবারে প্রবেশের অযোগ্য হয়ে পড়ে। এরপর খোঁজা শুরু হয় একটা চিমনির। গুহার উত্তর দিকে একটি প্রাকৃতিক চিমনি আবিষ্কার করা হয়।
২৯ জুন গুহার ভেতর বন্যার পানি কমতে শুরু করে। উদ্ধারকর্মীদের এটাই সুযোগ করে দেয় ভেতরে ঢোকার। তাদের আশা বাড়তে থাকে। সোমবার রাতে খবর আসে, তাদের সবাইকে জীবিত এবং নিরাপদ অবস্থায় পাওয়া গেছে।

এই খবরে, অপেক্ষায় থাকা পরিবারগুলো আনন্দে উল্লাস প্রকাশ করেছে। এখন চলছে তাদের উদ্ধারের চেষ্টা। আর সেজন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন স্বজনরা।-কালেরকন্ঠ