আজ বাংলাদেশ মার্কেটিং দিবস

78

নিজস্ব প্রতিবেদক:

‘‘কনজিউমার ফাস্ট’ অর্থাৎ ভোক্তাই প্রথম শীর্ষক শ্লোগানকে সামনে রেখে সারাদেশ ব্যাপী আজ ১লা জুলাই ‘বাংলাদেশ মার্কেটিং দিবস’ উদযাপিত হবে। দিনের শুরুতেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং ডিপার্টমেন্ট ও কর্পোরেট প্রতিষ্ঠান গুলোতে মার্কেটিং দিবসের কেক কাটা হবে। পরদিন ২রা জুলাই সোমবার সকাল ৯ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে একটি র‍্যালী বের হয়ে শাহবাগ প্রদক্ষিণ শেষে টিএসসি মিলনায়তনে দিনব্যাপী সেমিনার এর আয়োজন করা হয়েছে। সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

মারকেটার্স ইন্সটিটিউট, বাংলাদেশ এর উদ্যোগে উদযাপিত হবে বাংলাদেশ মার্কেটিং দিবস।

‘বাংলাদেশের মার্কেটিং জগতের সাথে প্রত্যক্ষভাবে জড়িত বিশাল জনগোষ্ঠীকে একটি ছাতার তলে আনতে এবং ন্যাশনাল ব্র‍্যান্ডিং এ অবদান রাখতেই মারকেটার্স ইন্সটিটিউট, বাংলাদেশ গঠিত হয়েছে ‘ বলে মন্তব্য করেন এই উদ্যোগের প্রাণপুরুষ দক্ষিন এশিয়ার ফিলিপ কটলার খ্যাত মার্কেটিং এক্সাপার্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মারকেটার্স ইন্সটিটিউট, বাংলাদেশ এর আহবায়ক অধ্যাপক ড. মীজানুর রহমান।
তিনি আরোও বলেন, অন্যান্য পেশার লোকজনের যেমন তাদের মিলিত হবার জন্য প্লাট ফর্ম রয়েছে, তেমন করে বাংলাদেশে মার্কেটিং সংশ্লিষ্ট অর্থাৎ যারা মার্কেটিংয়ে পড়ে বা পড়ায়, কিংবা যারা মার্কেটিংয়ের কার্যক্রমের সাথে ব্যবহারিক দিল দিয়ে জড়িত তাদেরকে এ বছর আমরা একটি ছাতার তলে নিয়ে আসব।

ভোক্তা চাহিদার উপর জোর দিয়ে তিনি বলেন, এ বছর যে আমরা মার্কেটিং ডে করতে যাচ্ছি, তার মূল থিম হচ্ছে, ‘কনজ্যুমার ফাস্ট’ মানে ‘ ভোক্তা সর্বাগ্রে ‘। আমরা মার্কেটিংয়ের কাজগুলো কনজ্যুমার কে কেন্দ্র করেই করি। আমরা কনজ্যুমারের সন্তুষ্টি রেখেই আমাদের কার্যক্রম পরিচালনা করে থাকি।

মার্কেটিং সেক্টরের পেশাজীবি ও ছাত্র-ছাত্রীদেরসবাইকে যোগ দেবার আহ্বান জানান তিনি।

দিবসটি উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়েরউপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানকে আহ্বায়ক ও মার্কেটেল বাংলাদেশ লিমিটেডের চিফ ইক্সিকিউটিভ (সিইও) শরীফুল ইসলাম দুলকে সদস্য সচিব করে ২৩ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়