নুতন বাজেট পাশ

2

যুগবার্তা ডেস্কঃ কাঙ্ক্ষিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস হয়েছে জাতীয় সংসদে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে আজ বৃহস্পতিবার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বিশাল বাজেট পাস হয়। আগামী ১ জুলাই থেকে এই বাজেট কার্যকর হবে।

৭ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে এই বাজেট উপস্থাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ওয়ার্কার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনুসহ ২২৩ জন সাংসদ মোট ৫৫ ঘণ্টা ৫৫ মিনিট বাজেটের ওপর আলোচনা করেন।

আগামী অর্থবছরের বাজেটের ওপর সংসদে উত্থাপিত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগওয়ারি খাতের ৫৯টি মঞ্জুরি দাবির বিপরীতে বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সাংসদেরা ৪৪৮টি বিভিন্ন ধরনের ছাঁটাই প্রস্তাব আনেন। বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আলোচনার পর সব কটি প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়।

নির্দিষ্টকরণ বিল পাস

আগামী অর্থবছরের বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মিলিয়ে মোট ৫ লাখ ৭১ হাজার ৮৮৩ কোটি ৮২ লাখ ৯২ হাজার টাকার নির্দিষ্টকরণ বিলও আজ জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়েছে।

এর মধ্যে সাংসদদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ৪ লাখ ২৫ হাজার ৬৮৬ কোটি ১৯ লাখ ৯৭ হাজার টাকা এবং সংযুক্ত তহবিলের ওপর দায় ১ লাখ ৪৬ হাজার ১৪৭ কোটি ৬২ লাখ ৯৫ হাজার টাকা।