মোংলায় বিশ্ব পরিবেশ দিবস পালন

14

খুলনা অফিসঃ ”পশুর নদী বাঁচাও, সুন্দরবন বাঁচাও” স্লোগানে মোংলায় মঙ্গলবার সকালে পশুর রিভার ওয়াটারকিপার, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা এবং ওয়াটাকিপার্স বাংলাদেশ’র আয়োজনে কলেজ রোডে এবং কলেজ লাইব্রেরী মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন, সেমিনার, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠিত বিশ্ব পরিবেশ দিবসের এসকল কর্মসুচিতে সভাপতিত্ব করেন বালাদেশ পেিরবশ আন্দোলন বাপা’র মোংলার সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার মো নূর আলম শেখ। মানবন্ধন চলাকালে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম সরোয়ার। সেমিনার এবং চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোংলা প্রেসক্লাবের সভাপতি এইচ এম দুলাল। এসকল কর্মসুচিতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অধ্যক্ষ মোঃ আবু সাইদ খান, সাংবাদিক নেতা শেখ কামরুজ্জামান জসিম, প্রভাষক শ্যামা প্রসাদ সেন, ড. অসিত বসু, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস ও রীতা সরকার।

পরিবেশ দিবসের মানববন্ধন ও সেমিনারে বক্তারা বলেন সুন্দরবনের চারপাশের সব কারখানা পুরোদমে চালু হওয়ার আগেই সুন্দরবনের ক্ষতি শুরু হয়েছে। বনের শুধু উদ্ভিদ ও প্রাণীই ধ্বংস হচ্ছে না, কারাখানার আশপাশের এলাকার খাদ্যচক্রও ভেঙ্গে পড়ছে। বিশ্বের সর্ববৃহৎ এই শ্বাসমূলীয় বনের চারপাশে ২০০টির মতো কারখানা নির্মাণের প্রাথমিক পর্যায়ে ক্ষতির এই চিত্র পাওয়া গেছে। সব কারখানা নির্মাণ শেষে পুরোদমে চালু হলে ক্ষতির পরিমান আরও বাড়বে। সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের গবেষকদের এক গবেষনায় এই চিত্র উঠে এসেছে। সবশেষে দুপুরে মোংলা কলেজ লাইব্রেরীর মিলনায়তনে পশুর নদী এবং সুন্দরবন শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা এবং ”সুন্দরবনের প্রাণ পশুর নদী” শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।