৩২ বছর পর অস্ট্রিয়ার কাছে হারের লজ্জায় জার্মানি

6

কেএম হোসাইনঃ মানুয়েল নয়ারের প্রত্যাবর্তনটা সুখকর হল না। চোট কাটিয়ে মাঠে ফিরে তেমন কিছু করে দেখাতে পারলেন না। তাই বিশ্বকাপে মূলদলে জায়গা পাওয়ার অগ্নিপরীক্ষায় বড় হোঁচট খেলেন বিশ্ব জয়ী গোলরক্ষক। আর এই সুযোগে অস্ট্রিয়া ৩২ বছর পর লজ্জা দিলো জার্মানিকে। অস্ট্রিয়ার সাথে প্রীতি ম্যাচে ২-১ গোলে হেরে গেল বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। আর এনিয়ে ৫ ম্যাচ থাকল জয়হীন, ১৯৮৭-৮৮ মৌসুমের পর যেটা সবচেয়ে লম্বা সময়।

ওর্থারসি স্টেডিয়ামে গিয়ে সুবিধা করতে পারল না জার্মানরা। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের পৌনে দুই ঘণ্টা পর শুরু হয়েছিল ম্যাচ। তবে ‍বৃষ্টিস্নাত ম্যাচে অনিশ্চয়তার দোলাচলে পড়তে হয়নি বিশ্ব চ্যাম্পিয়নদের। মাত্র ১১ মিনিটে এগিয়ে যায় তারা।

হারের লজ্জা পেতে হলো জার্মানিকে অস্ট্রিয়া গোলরক্ষক জর্জ সিয়েবেনহ্যান্ডলের ভুলে মেসুত ওয়েজিল এগিয়ে নেন জার্মানিকে। কিন্তু দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা কঠিন প্রতিরোধ গড়ে তোলে। একই সঙ্গে আক্রমণেও ছিল তারা দারুণ। তারই পুরস্কার তারা পায় ৫৩ মিনিটে।

ডেভিড আলাবা ডান দিক থেকে কর্নার কিক নেন। সবার অলক্ষে থাকা মার্টিন হিন্টারগার ব্যাকপোস্টের সামনে থেকে চমৎকার ভলিতে সমতা ফেরান। অসহায় হয়ে বল জালে জড়াতে দেখেন নয়ার। অবশ্য কিছুক্ষণ পর মার্কো আরনোতোভিচকে দারুণ চেষ্টায় ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক।

কঠিন পরীক্ষায় উতরাতে পারলেন না নয়ারতবে অস্ট্রিয়া ঠিক জয়সূচক গোল আদায় করে নেয় ৬৯ মিনিটে। লেইনারের পাস থেকে স্বাগতিকদের দ্বিতীয় গোল করেন আলেহান্দ্রো স্কফ।

এনিয়ে টানা ৭ ম্যাচ জিতল অস্ট্রিয়া। আগামী ১৭ জুন ‘এফ’ গ্রুপে মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরুর আগে জার্মানি আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। শুক্রবার লেভারকুসেনে তাদের মুখোমুখি হবে সৌদি আরব।

এদিন আরেক প্রীতি ম্যাচে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়েছে ইংল্যান্ড। গ্যারি কাহিল ও হ্যারি কেইনের গোলে জয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করল থ্রি লায়নরা। -গোল ডটকম