সেরা চলচ্চিত্র পুরস্কার জাপানি ‘শপলিফটারস

5

যুগবার্তা ডেস্কঃ কান চলচ্চিত্র উত্সবে সেরা চলচ্চিত্রের পুরস্কার ‘পাম দ্য অর’ জয় করেছে জাপানি চলচ্চিত্র ‘শপলিফটারস’। শনিবার কানের ৭১তম আসরে এই ছবিটিই বেছে নেন।

কান চলচ্চিত্র উত্সবের ৭১তম আসরে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রি পেলেন মার্কিন নির্মাতা স্পাইক লি। ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবি নির্মাণের স্বীকৃতি হিসেবে ৬১ বছর বয়সী এই নির্মাতাকে দেওয়া হলো এই সম্মান। স্পেশাল পাম দ’র দেয়া হলো ফ্রেঞ্চ নিউইয়েভের রূপকার জ্যঁ-লুক গদারকে। দ্য ইমেজ বুক ছবির সুবাদে এই সম্মান পেলেন তিনি। আর প্রি দ্যু জুরি জিতেছেন লেবাননের নারী নির্মাতা নাদিন লাবাকি। তার কেপারনম ছবির সুবাদে।
সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ইতালির মার্সেলো ফন্তে। মাত্তিও গারোন পরিচালিত ‘ডগম্যান’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের সুবাদে এই স্বীকৃতি দেওয়া হলো তাকে। ‘আইকা’ ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন সামাল ইয়েসলিয়ামোভা। এছাড়াও অস্কারজয়ী পোলিশ নির্মাতা পাওয়েল পাউলিকোস্কি তার ‘কোল্ড ওয়ার’ চলচ্চিত্রের জন্য জিতে নিয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। এবারই প্রথম কানের মূল প্রতিযোগিতায় স্থান পেলেন তিনি। সিনেমা বোদ্ধাসহ সিনেমা ব্যবসায়ীরা কান উত্সবের এই পুরস্কারটি আলাদা ভাবে মূল্যায়ন করেন।
শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা কানের স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে কানের সমাপনী অনুষ্ঠান।