ত্রানসামুগ্রী বিতরনের নামে নিরীহ মানুষদের নিহতের ঘটনার নিন্দা

4

যুগবার্তা ডেস্কঃ সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ পবিত্র রমজান মাস উপলক্ষ্যে চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নে ইফতারসামুগ্রী বিতরনকে কেন্দ্র করে নিরীহ ৯ জন নর-নারী নিহত হওয়ার ঘটনা ও অজ্ঞাত সংখ্যাক নারী-শিশু আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও খুবই বেদনাহত বলে মন্তব্য করেন। একইসাথে ঘটনায় জড়িতদের শাস্তি বিধানের দাবী জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ফি-বছর দেশের বিভিন্ন স্থানে ত্রান বিতরন, যাকাত বিতরন এমন কি মৃত ব্যাক্তির চেহলাম উপলক্ষ্যে নিরীহ মানুষদের পদদলিত হয়ে হত্যার ঘটনা ঘটে আসছে, আমাদের বক্তব্য সরকারের ত্রানভান্ডার যেমন রয়েছে তেমনি সরকার প্রশাসনের সহযোগীতাও এ ধরনে কাজে ব্যাবহারের নিয়ম রয়েছে, পত্রিকায় প্রকাশিত সংবাদে আমরা দেখলাম সাতকানিয়ার বিভিন্ন স্থানের প্রচার চালিয়ে হাজার হাজার লোক জড়ো করা হয়েছে কিন্তু তার বিপরীতে প্রশাসনের সদস্য সংখ্যার উপস্থিত ছিলো অর্পযাপ্ত আর নিজস্ব সেচ্ছাসেবকের যে কথা বলা হয়েছে তার কোন সুস্পষ্ট ব্যাখ্যা ও নেই।
আমাদের প্রশ্ন হাজার হাজার মানুষকে মাঠে জড়ো করে একই প্রতিষ্ঠানের মালিক বিগত সময়েও এই ধরনের হত্যা কান্ড সংগঠিত করেছেন এবার ও তার পূর্নরাভিক্তি ঘটালেন। বছর বছর নিরীহ মানুষদের যৎসামান্য ত্রানসামুগ্রী সহায়তার নামে মানুষ হত্যার এই মর্মান্তিক ঘটনার বিরুদ্ধে প্রশাসনের করনীয় ও ব্যবস্থা দেশবাসী জানতে চায়, আমরা মনে করি সাধারণ মানুষের জীবন নিয়ে তামাশা বন্ধ করার স্বার্থে সাত কানিয়ার ৯ জন নারী শিশু হত্যার ঘটনার কঠোর ও শাস্তি বিধান করা হোক, নিহতদের পরিবারের উপযুক্ত ক্ষতিপূরন, আহতদের সুচিকিৎসার ব্যবস্থার পাশাপাশি একটি নিরপেক্ষ তদন্ত কমিটি করে ভবিষৎ দুর্ঘটনা এড়ানোর প্রোয়োজনীয় পদক্ষেপ সরকার ও প্রশাসন গ্রহন করবেন।