জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনে সিপিবি-বাসদের নিন্দা

3

যুগবার্তা ডেস্কঃ ইসরাইলে মার্কিন দূতাবাস সেদেশের রাজধানী তেলআবিব থেকে সরিয়ে অধিকৃত জেরুজালেমে স্থানান্তরের তীব্র নিন্দা জানিয়ে সিপিবি-বাসদের পক্ষ থেকে এক বিবৃতি দেয়া হয়েছে। সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম এবং বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান আজ সোমবার এক বিবৃতিতে বলেন যে, জেরুজালেম হলো স্বাধীন প্যালেস্টাইনের রাজধানী, যা ইসরাইল অন্যায়ভাবে দখল করে রেখেছে। জাতিসংঘের প্রস্তাবে এ কথা স্বীকার করা হয়েছে। তাই ইসরাইলে মার্কিন দূতাবাস স্থানান্তরের পদক্ষেপ সেদেশের নিছক একটি প্রশাসনিক সিদ্ধান্ত নয়। বরং এটি মার্কিন সাম্রাজ্যবাদ কর্তৃক প্যালেস্টাইনের স্বার্বভৌমত্বকে লংঘন করে প্যালেস্টাইনের ভূখন্ড নতুন করে গ্রাস করার একটি উলঙ্গ পদক্ষেপ। মধ্যপ্রাচ্যে সাম্রাজ্যবাদী আধিপত্ব বজায় রাখার উদ্দেশ্যে এটি হলো মার্কিন সাম্রাজ্যবাদের ন্যাক্কারজনক এক উস্কানিমূলক এবং যুদ্ধবাদী তৎপরতা। মার্কিনের এই সিদ্ধান্ত জাতিসংঘের প্যালেস্টাইন বিষয়ক একাধিক প্রস্তাবের চরম লংঘনই শুধু নয়, এর ফলে প্যালেস্টাইনের চলমান শান্তি প্রক্রিয়া মারাত্মকভাবে ক্ষুন্ন হবে।

বিবৃতিতে তারা বলেন, বিশ্বের সংখ্যাগরিষ্ঠ জনগনের মতামতকে পদদলিত করে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনের এ প্রচেষ্টা আবারো প্রমাণ করলো, সাম্রাজ্যবাদের স্বার্থের সামনে জাতীয় স্বার্বভৌমত্ব, ন্যায় বিচার, শান্তি, গণতন্ত্র, ইত্যাদির কোনই মূল্য নাই। মার্কিনের এ ঘৃণ্য প্রচেষ্টা প্যালেস্টাইনের নিরীহ জনগণের ওপর ও তাদের পবিত্র স্থানের উপর এক নগś আগ্রাসন।

নেতৃবৃন্দ, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু প্যালেস্টাইনের বিরুদ্ধে মার্কিন-ইসরাইলের এ ন্যাক্কারজনক সিদ্ধান্তের নিন্দা জানানোর জন্য বাংলাদেশ সরকারের নিকট জোর দাবি জানিয়েছেন। একই সাথে সিপিবি বাসদ নেতারা মার্কিনের এ সিদ্ধান্তকে রুখতে বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হবার আহবান জানিয়েছেন এবং প্যালেস্টাইনের মুক্তি সংগ্রামের প্রতি বাংলাদেশের সমর্থন পুনঃব্যাক্ত করেছেন।