মূল লক্ষ্য ও উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়ে শিক্ষকরা অর্থের দিকে ঝুঁকে পড়েছেন

3

বরিশাল অফিসঃ মূল লক্ষ্য ও উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়ে শিক্ষকরা অর্থের দিকে ঝুঁকে পড়েছেন বলে মন্তব্য করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক।

তিনি বলেন, এ কারণেই শিক্ষার মান কমে আসছে। পাঠদানে শিক্ষকদের আরো আন্তরিক হওয়া প্রয়োজন।

বৃহস্পতিবার (১০ মে) বেলা ১২টায় নগরের অক্সফোর্ড মিশন হাইস্কুলের অডিটরিয়ামে বরিশালে ‘কেমন চাই শিক্ষা বাজেট’ শীর্ষক সেমিনারে উদ্বোধনী বক্তব্যে উপাচার্য এ মন্তব্য করেন।

বাংলাদেশ শিক্ষক সমিতির আঞ্চলিক শাখার সভাপতি অধ্যক্ষ ফরিদুল আলম জাহাঙ্গীরের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এসএম আকাশ।

এমএম আকাশ বলেন, বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় ও শিক্ষকদের বেতন কাঠামোয় বৈষম্য রয়েছে। এ জন্য দায়ি কম বরাদ্দ বাজেট। কারণ এ বাজেটেও শিক্ষার ক্ষেত্রে বৈষম্য রয়েছে।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে দৈনিক সমকালের উপ সম্পাদক অজয় দাস গুপ্ত বলেন, আগামী প্রজন্মকে দক্ষ করে গড়ে তুলতে হলে শিক্ষকদের আরো আন্তরিক হতে হবে। কিন্তু এ জন্য বেতন কাঠামোর পরিবর্তন প্রয়োজন।

এসময় সেমিনারে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবুল কাশেম, সহ-সভাপতি রনজিত কুমার সাহা, কেন্দ্রীয় উপদেষ্টা দাশগুপ্ত আশীষ কুমার, কাজী মুজিবুর রহমান, আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ প্রমুখ।