যুক্তরাষ্ট্রের ইরান চুক্তি বাতিলের নিন্দা

1

যুগবার্তা ডেস্কঃ ইরান চুক্তি বাতিলের সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে ও বিশ্বে অস্থিরতা-যুদ্ধউদমান্দনা বৃদ্ধি করেছে।
২০১৫ সালে ইরানের সাথে স্বাক্ষরিত ছয় জাতি চুক্তি থেকে যুক্ত রাষ্ট্র একতরফাভাবে নিজেকে প্রত্যাহার করে আন্তর্জাতিক চুক্তি ভঙ্গ করার নজির সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্র নিজের স্বার্থে যেকোন আইন, চুক্তি বাতিল করতে পারে এটা তার প্রমাণ। এটা তার আগ্রাসী মনোভাবেরই প্রকাশ। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড মো. শাহ আলম এক বিবৃতিতে এই কথা বলেন, যুক্তরাষ্ট্রের ইরান চুক্তি একতরফাভাবে বাতিলের এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যকে অগ্নিগর্ভ ও আরো অস্থির করে তুলেছে।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে সাহসী হয়ে ইসরাইল ইতিমধ্যে সিরিয়ায় মিসাইল হামলা চালিয়েছে। মধ্যপ্রাচ্যে ইসরাইল এই আগ্রাসী তৎপরতা চালাচ্ছে বহুদিন ধরে। সিরিয়ায়, আমেরিকা ও ইসরাইল তাদের রননীতি বাস্তবায়িত করতে না পেরে উদ্ধমাদ হয়েছে উঠেছে। নেতৃবৃন্দ সিরিয়ায় ইসরাইলি হামলার নিন্দা জানান।

ইরান চুক্তি বাতিলের সিদ্ধান্ত মধ্যপ্রাচ্য ও বিশ্বে অস্থিরতা ও সুদ্ধউদমান্দনা প্রবলভাবে বৃদ্ধি করেছে। তাই মধ্যপ্রাচ্যকে মানবিক বিপর্যয় থেকে ও বিশ্বে শান্তি স্বস্থি ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষের মধ্যে কুটনৈতিক তৎপরতা ও জাতিসংঘকে বিশেষভাবে উদ্যোগী হওয়া প্রয়োজন বলে নেতৃবৃন্দ মনে করেন। নেতৃবৃন্দ পৃথিবীর প্রগতি ও শান্তির শক্তিকে ইসরাইল-আমেরিকার এই আগ্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহবান জানান।