বিমানের সেবায় ‘অসন্তুষ্ট’ খোদ বিমানমন্ত্রী

13

যুগবার্তা ডেস্কঃ বিমানের সেবা নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল।

তিনি বলেন, বিমান থেকে যাত্রী নামার পর লাগেজ পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। কিন্তু কেন? আমি মন্ত্রী, আমি নিজেই বিমানের (বিমান বাংলাদেশ) সেবায় সন্তুষ্ট নই। অন্যের কথা কী বলবো।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি)-আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় এ কথা বলেন তিনি। এ সময় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি কর্নেল ফারুক খান উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, আমাকে দুইজন মন্ত্রী বলেছেন লাগেজ যদি দ্রুত দিতে পারেন তাহলে সবাই আপনার কথা মনে রাখবে। মরক্কোর একটি উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, তারা ২০ মিনিটের মধ্যে লাগেজ দেয়। তাহলে আমরা কেন পারি না।

তিনি আরও বলেন, এ বিষয়ে নিরসনে বিমানের পরিচালক ফ্লাইট অপারেশন ক্যাপ্টেন ফারহাত হাসান জামিলের সঙ্গে কথা বলেছি। তিনি দুই মাস সময় নিয়েছেন।

বিমান বাংলাদেশ মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, সমস্যা সমাধনে কী দরকার তা জানান। সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

অনুষ্ঠানে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) পক্ষ থেকে পর্যটন উন্নয়ন : আমাদের জাতীয় বাজেট ও প্রত্যাশার ওপর একটি প্রেজেন্টেশন দেন সংগঠনটির উপদেষ্টা মাসুদ হোসেন।

অপার সম্ভাবনা সত্ত্বেও দেশের পর্যটন খাতে ব্যবসা দিন দিন কমছে। এর মূল কারণ এ খতে সুযোগ সুবিধার অভাব রয়েছে। তাই পর্যটন খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে বেশকিছু দাবি করা হয়। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বিদেশি পর্যটকদের নিরাপদ ও আরামদায়ক ভ্রমণে শুল্কমুক্ত মোটর ও নৌযান আমদানি। বৈদেশিক মুদ্রা অর্জনকারী ট্যুর অপারেটর ব্যবসায়ীদের প্রণোদনা দেয়া ও বিদেশিদের হোটেল বিল পরিশোধে কেন্দ্রীয় ব্যাংকের বিনিময় হার অনুসরণ করা। ট্রাভেল এজেন্সির টিকিট কমিশনের ওপর ভ্যাট ও ট্যাক্স কমানো ও ট্রানজিট ভিসার খরচ কমানো।

এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সভাপতি নাদিরা কিরনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্যুরিজম বোর্ডের কো ইনচার্জ নিখিল রঞ্জন রায়, টোয়াবের পরিচালক তাসলিম আমিন, ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইমরান আসিফ, নভো এয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গ্রুপ ক্যাপ্টেন (অব.) মফিজুর রহমান প্রমুখ।-জাগোনিউজ