‘দাসত্বের পাটাতন ভেঙে, গণতান্ত্রিক শিক্ষায়াতন গড়ে তুলি”

11

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ ‘দাসত্বের পাটাতন ভেঙে, গণতান্ত্রিক শিক্ষায়াতন গড়ে তুলি” স্লোগানে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের ৩২তম সম্মেলন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তুহিন কান্তি দাস এর সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন ডাকসুর সাবেক জিএস মোর্শেদ আলী। এছাড়া সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড.মুহাম্মদ তানজীমউদ্দিন খান, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জি এম জিলানী শুভ।

ডাকসুর সাবেক জিএস মোর্শেদ আলী বলেন, মুক্তিযুদ্ধের চার নীতিকে অংকুরে হত্যা করে রাষ্ট্রযন্ত্রের চালকরা আদর্শিক উদ্বাস্তুতে পরিণত হয়েছে। মেহনতি মানুষের শোষণ মুক্তি, সার্বজনীন শিক্ষা, অসাম্প্রদায়িক রাষ্ট্রের লক্ষের বিপরীতে প্রতিষ্ঠিত হয়েছে পুঁজিতন্ত্রের প্রেসক্রিপশনে ˆতরী আধুনিক শোষণযন্ত্রের। ছাত্রদেরকেই আবার ৫২, ৬৯, ৭১ -এর ন্যায় সর্বোচ্চ প্রতিশ্রুতিতে এই শোষণযন্ত্রকে ভেঙে সাম্যের সমাজ বাস্তবায়ন করতে হবে। অধ্যাপক

তানজীমউদ্দীন খান বলেন, ˆস্বরতন্ত্রের প্রতিনিধিত্বকারীরা শোষণতন্ত্রের তাঁবেদারি নিশ্চিত করতে হল ও শিক্ষাক্ষেত্রসমূহকে হিটলারের কনসেন্ট্রেশন ক্যাম্পের ন্যায় দমন-পীড়নের কারখানায় পরিণত করেছে। তাতে বিঘ্নিত হচ্ছে উচ্চশিক্ষার মূল উদ্দেশ্য। সুফিয়া কামাল হলের ঘটনাসহ শিক্ষাক্ষেত্রে সকল নিপীড়ন রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সমগ্র শিক্ষক সমাজকে দলবাজি ও শোষকতন্ত্রের তাবেদারি মুক্ত হয়ে ছাত্র সমাজের অভিভাবকের ইতিহাস অর্পিত দায়িত্ব পালন করতে হবে।

সম্মেলন শেষে একটি র‍্যালী ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। আগামীকাল ৪ মে টিএসসি’র মুনির চৌধুরী অডিটোরিয়ামে কাউন্সিল অধিবেশন-এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় কমিটি শপথ গ্রহণ করবে।