মে দিবস নিছক আনন্দ-উদযাপন করার দিন নয়

26

যুগবার্তা ডেস্কঃ মহান মে দিবসের ১৩২তম বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে আজ মঙ্গলবার সকাল সাড়ে দশটায় লাল পতাকাশোভিত মিছিল ও পরবর্তীতে তোপখানা রোডস্থ শিশু কল্যাণ পরিষদ ভবন চত্বরে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড আ ক ম জহিরুল ইসলাম ও বক্তব্য রাখেন মানস নন্দী, ফখ্রুদ্দিন কবির আতিক, সাইফুজ্জামান সাকন, রাজু আহমেদ, মো. ইদ্রিস, আনোয়ার হোসেন, মানিক হোসেন, মামুন মিয়া প্রমুখ।

সমাবেশে গণসঙ্গীত পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, “মে দিবস নিছক আনন্দ-উদযাপন করার দিন নয়। সকল ধরণের শোষণ-জুলুম-বৈষম্য থেকে মুক্তি অর্জনের জন্য সংগ্রামের শপথ গ্রহণের দিন। শ্রমিকদের লড়াই এবং জীবনদানের বিনিময়েই মালিকেরা স্বীকার করে নিয়েছিল শ্রমিকেরাও মানুষ, তারা যন্ত্র নয়, তাদেরও বিশ্রাম-বিনোদনের অধিকার আছে। কিন্তু আজকে যেন গোটা বিশ্ব আবারও উনিশ শতকে ফিরে যাচ্ছে। সাবেক সোভিয়েত ইউনিয়নসহ সমাজতান্ত্রিক শিবিরের বিপর্যয় এবং শ্রমিক আন্দোলনের দুর্বলতার সুযোগ নিয়ে দেশে দেশে মালিকশ্রেণী আবারও উন্মাদ হয়ে উঠেছে। লাগামহীন শোষণ ও লুটপাটের স্বার্থে তারা শ্রমিকশ্রেণীর সমস্ত অধিকারকে পায়ে মাড়াচ্ছে।”